প্রশাসনের কড়া নিরাপত্তা বলয়

আগামীকাল থেকে শুরু হচ্ছে দুর্গাপূজা, কানাইঘাটে প্রস্তুত ৩০মণ্ডপ

ষষ্ঠী পূজার মধ্য আগামীকাল থেকে শুরু হচ্ছে দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সিলেটের কানাইঘাট উপজেলায় এবার ৩০টি মণ্ডপে সার্বজনীন দুর্গাপূজা উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুতি নেয়া হয়েছে। বিগত বছরের তুলনায় এবছর দুর্গাপূজায় প্রশাসনের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যে উপজেলার ৩০টি পূজা মণ্ডপে সবধরনের আয়োজন সম্পন্ন করা হয়েছে বলে উপজেলা পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ জানিয়েছেন।

শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নে উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয় এজন্য ইতিমধ্যে বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরীন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল আউয়াল ও আনসার ভিডিবি কর্মকর্তা মোস্তাফিদুল হক। এছাড়া গত কয়েকদিন থেকে উপজেলার প্রত্যেকটি মণ্ডপে কমিটির নেতৃবৃন্দের সাথে পূজা আয়োজনে সার্বিক বিষয় নিয়ে কথা বলেছেন সেনাবাহিনীর কানাইঘাট ক্যাম্পের ইনচার্জ সহ সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। প্রতিটি মন্ডপে সেনাবাহিনীর নজরদারি রাখা হবে বলে জানা গেছে। সেনাবাহিনীর পক্ষ থেকে প্রতিটি মন্ডপের খোঁজ-খবর নেয়া হচ্ছে।

অপরদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরিন জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি মন্ডপের সার্বিক নিরাপত্তার সব-ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি মন্ডপে আগের মতো সিসি ক্যামেরা স্থাপনের বিষয়টি গুরুত্ব দেয়া হয়েছে। ৩০টি পূজা মন্ডপে উপজেলা প্রশাসনের ২ জন করে সরকারি কর্মকর্র্তা এবং ৯টি ইউনিয়ন ও পৌরসভায় একজন করে সরকারি ট্যাগ অফিসার সার্বক্ষণিক ভাবে পূজামন্ডপের দেখভাল করবেন। পাশাপাশি অতি ঝুঁকিপূর্ণ ৭টি পূজা মন্ডপে ৮ জন করে স্মার্ট প্রশিক্ষণ প্রাপ্ত আনসার ভিডিপি সদস্যরা সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন এবং সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশের টহল থাকবে।

কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল আউয়াল জানিয়েছেন, ইতিমধ্যে তিনি বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেছেন। থানা পুলিশের পক্ষ থেকে কানাইঘাটে সার্বজনীন দুর্গাপূজা সম্পন্ন করতে সব ধরনের নিরাপত্তা জোরদার রয়েছে।

উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি ভজন লাল দাস জানান, যুগ যুগ ধরে কানাইঘাটে ধর্মীয় সম্প্রীতির মাধ্যমে আমরা সার্বজনীন দুর্গাপূজা করে আসছি। এখানে সকল ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতি রয়েছে। এবারের শারদীয় দুর্গাপূজা ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে উদ্যাপিত হবে। এছাড়াও প্রতিটি মন্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক টিম, সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা প্রদান করা হচ্ছে।