আকর্ষণীয় সিনেমার তালিকায় ‘মায়ার জঞ্জাল’

আর্টহাউস মুভির জন্য সেরা স্ট্রিমিং প্ল্যাটফর্ম মুবি ডটকমে জ্যঁ লুক-গদার, ফ্রান্সিস ফোর্ড কপোলা, মার্টিন স্করসেসি, কোয়েন্টিন টারান্টিনো, রোমান পোলানস্কি, ডেভিড ফিঞ্চার, ফ্রাঁসোয়া ক্রুফোরের মতো বিখ্যাত চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র রয়েছে। সেখানে জায়গা করে নিয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমা ‘মায়ার জঞ্জাল’।

সিনেমাটি অবিশ্বাস্য সুন্দর ও আকর্ষণীয় সিনেমার তালিকায় স্থান পেয়েছে। সেখানে বিভিন্ন চলচ্চিত্র উৎসব এবং এই সিনেমার তারকাদের অর্জনের কথাও উল্লেখ রয়েছে।

বাংলাদেশের জসিম আহমেদ প্রযোজিত এবং ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ইন্দ্রনীল রায়চৌধুরী পরিচালিত চলচ্চিত্রটির মাধ্যমে ১৫ বছর পর রূপালী পর্দায় ফিরেছেন অভিনেত্রী অপি করিম। সিনেমায় তার চরিত্রের নাম সোমা। বেকার স্বামী ও একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে একটি বাসায় কেয়ারটেকারের চাকরি নেন এই নারী। এ নিয়ে এগিয়ে যায় গল্প।

মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘শুবালা’ অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। অপি করিম ছাড়াও এই সিনেমায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী, পরাণ বন্দ্যোপাধ্যায়, সোহেল মণ্ডল, চান্দ্রেয়ী ঘোষ, ব্রাত্য বসু প্রমুখ।

সিনেমাটির প্রযোজক জসিম আহমেদ জানান, ‘মায়ার জঞ্জাল’ মুক্তি উপলক্ষে কলকাতার শিল্পীদের ঢাকায় আসার সম্ভাবনা রয়েছে।

২৩তম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মায়ার জঞ্জাল’র প্রথম প্রিমিয়ার হয়। এটি আনুষ্ঠানিকভাবে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছিল। ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের এশিয়ান পার্সপেক্টিভস বিভাগে আমন্ত্রণ পায় সিনেমাটি।

এছাড়া ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’য় বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড, যুক্তরাজ্যের লন্ডনে রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কমপিটিশনে প্রতিযোগিতা করে চিত্রনাট্যের জন্য পুরস্কার জিতে নেয় ‘মায়ার জঞ্জাল’।