অর্থনৈতিক সংকট : না খেয়ে থাকছে ব্রিটেনের মানুষ

মূল্যস্ফীতিসহ নানা ধরনের অর্থনৈতিক সংকটের দ্বারে বিশ্বের বহু দেশ। সংকটের কারণে দ্রব্যমূল্য বাড়ছে সঙ্গে বাড়ছে মানুষের দুর্ভোগও। এমনকি জীবনযাত্রার সংকট মোকাবিলার লড়াইয়ে বাদ যাচ্ছে না যুক্তরাজ্যের মতো উন্নত দেশগুলোর মানুষও। আর্থিক সংকট মোকাবিলায় একাধিক বেলা না খেয়ে থাকছে ব্রিটেনের অনেক পরিবার। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, একটি ভোক্তা অধিকার গোষ্ঠীর জরিপে এ তথ্যই বেরিয়ে আসে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) গোষ্ঠীটি সতর্ক করে জানায়, খরচ বাঁচানোসহ জীবনযাত্রার সংকট মোকাবিলায় একাধিক বেলা না খেয়ে থাকছে লাখ লাখ ব্রিটিশ নাগরিক।

যুক্তরাজ্যের বহু মানুষ জ্বালানি দারিদ্র্যের ঝুঁকিতে পড়েছে বলেও মন্তব্য করেছে তারা। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা-সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে খাদ্য মূল্য বেড়ে যায়। ফলে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি ১০ শতাংশের ওপরে ফিরে যাওয়ার খবরটি প্রকাশের পর ভোক্তা গোষ্ঠীর রিপোর্টটি সামনে আসে।

এএফপি জানায়, সংকটের কারণে লাখ লাখ ব্রিটিশ নাগরিকের খাবার কমানোর তথ্যটি সামনে এনেছে ভোক্তা অধিকার গোষ্ঠী ‘হুইচ?’। তারা দাবি করছে, মানুষের সাধারণত তিনবেলা খাবার খাওয়ার কথা থাকলেও জীবনযাত্রার সংকট মোকাবিলায় যুক্তরাজ্যের অর্ধেক পরিবার এখন খাবারের সংখ্যা কমিয়ে দিচ্ছে। ৩ হাজার মানুষের ওপর একটি জরিপ পরিচালনা করে এই তথ্য জানিয়েছে গোষ্ঠীটি।

এছাড়া একই পরিমাণ পরিবার অর্থনৈতিক সংকটের আগের তুলনায় স্বাস্থ্যকরভাবে খাওয়া কঠিন বলে মনে করছে। আর এরমধ্যে ৮০ শতাংশ ব্রিটিশ নাগরিক স্বাস্থ্যকর খাবার খেতে আর্থিকভাবে বাধার মুখে পড়ছেন।