অপরিচিত নারীদের ফেসবুকে বন্ধু না করার পরামর্শ

ফেসবুকে দেশি-বিদেশি অপরিচিত নারীদের ফ্রেন্ড রিকুয়েস্ট অ্যাকসেপ্ট না করার পরামর্শ দিয়েছে ঢাকা মেট্রোপলিটনের গোয়েন্দা পুলিশ।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিবি প্রধান বলেন, অনেক মানুষ নিজেকে বড় শ্রেণির ভাবার জন্য তারা বিদেশি মানুষের সঙ্গে ফেসবুকে বন্ধুত্ব করতে চায়। পরবর্তীতে তারা বিভিন্ন লোভ-লালসায় পড়ে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হন।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, সুন্দরী নারীদের ছবি ব্যবহার করে প্রতারণার অভিযোগে পার্সেল প্রতারণা চক্রের মূলহোতা বিপ্লব লস্করসহ ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় গ্রেপ্তারদের থেকে অস্ত্র ও বিদেশি রাউটার উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন—মূলহোতা বিপ্লব লস্কর (৩৪), তার সহযোগী সুমন হোসেন ওরফে ইমরান (৩১), মোহসিন হোসেন ওরফে শাওন (৩০), ইমরান হাসান ওরফে ইকবাল (৩০), নাজমুল হক রনি (৩০), মোসা. নুসরাত জাহান (২৪) এবং নাইজেরিয়ান নাগরিক চীডি (৪০), ইমানুয়েল (২৬), জন (৩১), আঙ্গোলিনার নাগরিক উইলসন ডা কনসিকাউ (৩৫) ও ক্যামেরুনের নাগরিক নিগুজেনি পাপিনি (৩২)।

পুলিশ বলছে, গ্রেপ্তারকৃত আসামির মধ্যে মোসা. নুসরাত জাহান বাংলাদেশি মেয়ে হয়ে বিদেশি সুন্দরী নারীদের ছবি প্রোফাইলে দিয়ে ফেসবুক আইডি খুলে বিভিন্ন মানুষের সঙ্গে প্রতারণা করেন।

তিনি বলেন, বিপ্লব লস্করের ওই মামলার তদন্ত করতে গিয়ে আমরা জানতে পারি বিদেশি সেলিব্রেটি অথবা সুন্দরী নারীদের ছবি দিয়ে ফেসবুক খুলে বাংলাদেশে বসে প্রতারণা করছে একটি চক্র। এই চক্রটি অসংখ্য মানুষের নগদ টাকা পয়সা এবং ডলার দেওয়ার নামে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে।