৮ জুনের মধ্যে সব মহাসড়ক মেরামতের নির্দেশ

আগামী ৮ জুনের মধ্যে দেশের সকল মহাসড়কের খানাখন্দ ও ভাঙা অংশ সংস্কারের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ‘ঈদের তিন দিন আগে থেকে ঘরমুখী মানুষের সুবিধার্থে মহাসড়কে ট্রাক-লরির মতো ভারী যান চলাচল বন্ধ থাকবে। তবে পচনশীল দ্রব্য, গার্মেন্টস ও ওষুধ বহনকারী যানবাহন এই নির্দেশনার বাইরে থাকবে।

শনিবার (১৯ মে) বেলা ১১টায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈরের সূত্রাপুর এলাকায় সাসেক প্রজেক্টের কন্ট্রাক্টরস কার্যালয়ে মহাসড়কের যানজট নিরসনকল্পে করণীয় বিষয়ে জেলা প্রশাসন, সড়ক বিভাগ ও পুলিশ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে তিনি মতবিনিময় করেন। পরে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘আগামী ৮ জুনের মধ্যে বিভিন্ন মহাসড়কের খানাখন্দ ও ভাঙা অংশ মেরামতের কাজ শেষ করার জন্য সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া, এ সময়ের মধ্যে চন্দ্রার চার লেন তৈরির কাজও শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘হেরে গেলেই নির্বাচন প্রত্যাখ্যান করে বিএনপি। কিন্তু জাতীয় নির্বাচনে তারা না আসলেও তা অনুষ্ঠিত হবে। আগামী নির্বাচন অংশগ্রহণমূলকও হবে।’

মতবিনিময় সভার আগে মন্ত্রী ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রায় ফোর লেনের কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এসময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন– মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, সাসেক প্রজেক্টের প্রকল্প পরিচালক ইসহাক এবং সড়ক ও জনপথ ঢাকা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী সবুজ উদ্দিন খানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।