হামাসের ১৫০০ যোদ্ধার লাশ উদ্ধার : ইসরায়েলি সেনাবাহিনী

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রায় ১৫০০ যোদ্ধার লাশ পাওয়া গেছে ইসরায়েলে। এমনটি দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

মঙ্গলবার (১০ অক্টোবর) আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল এবং গাজা উপত্যকার আশপাশে প্রায় দেড় হাজার হামাস যোদ্ধার লাশ পাওয়া গেছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলের সামরিক মুখপাত্র রিচার্ড হেচ্ট সাংবাদিকদের বলেছেন, নিরাপত্তা বাহিনী অবরুদ্ধ গাজা ভূখণ্ডের ‘সীমান্তে কমবেশি নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে’।

তার ভাষায়, ‘গত রাত থেকে আমরা জানি যে, কেউ ইসরায়েলে আসেনি… তবে এখনও অনুপ্রবেশ ঘটতে পারে।’

এছাড়া গাজা উপত্যকার কাছাকাছি সমস্ত ইসরায়েলি সম্প্রদায়কে সরিয়ে নেওয়ার কাজ প্রায় সম্পূর্ণ হয়েছে বলেও দাবি করেছেন রিচার্ড হেচ্ট।

মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতিস্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত শনিবার থেকে ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে সামরিক অভিযান শুরু করে হামাস।

হামাসের এই হামলায় নিহত ইসরায়েলিদের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। নিহতদের মধ্যে বহু সেনাসদস্য, নারী ও শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও প্রায় ২৫০০ ইসরায়েলি। অন্যদিকে গাজায় ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন ৭ শতাধিক ফিলিস্তিনি।

সিলেট ভয়েস/এএইচএম