হাবিপ্রবিতে কৃষি বনায়ন ও অর্থনৈতিক বিশ্লেষণ শীর্ষক সেমিনার

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে বিদ্যমান কৃষি বনায়ন পদ্ধতি চিহ্নিতকরণ এবং এর অর্থনতিক বিশ্লেষণ’ বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের ব্যবস্থাপনা এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের আর্থিক সহায়তায় বুধবার (২৭ জুন) সকাল ১০ টায় হাবিপ্রবির রিচার্স এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর সেমিনার কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. শোয়াইবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আইআরটি’র পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার।

প্রধান অতিথির বক্তব্য বিশ্ববিদ্যালয়র উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আয়তনের তুলনায় বাংলাদেশের জনসংখ্যা অনক বেশি। সাড়ে ১৬ কোটি ঘনবসতির এ দেশে আমাদের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য কৃষি ক্ষেত্রে নতুন নতুন উদ্ভাবন এবং কৃষি সম্প্রসারণ করতে হবে। স্বল্প জমি থেকে আর্থিকভাবে বেশি লাভবান হওয়ার জন্য কৃষি বনায়নের অনুশীলন অনেক গুরুত্বপূর্ণ। আশা করি আজকের এই উত্তরাঞ্চলের বিদ্যমান কৃষি বনায়ন চিহ্নিতকরণ ও অর্থনৈতিক বিশ্লেষণ হতে প্রাপ্ত জ্ঞান প্রয়োগের মাধ্যমে কৃষকরা দেশের অর্থনীতিকে আরও সমৃদ্ধ করবে ।

কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোছা. ইশরাত জাহান শারমিন এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. মো. সফিকুল বারী।

উক্ত সেমিনারে কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষার্থী, দিনাজপুর সদর অঞ্চলের কৃষি বিভাগের বিভিন পর্যায়ের কর্মকর্তা, এনজিও কর্মকর্তা ও পার্শ্ববর্তী এলাকার কৃষকগণ অংশগ্রহণ করেন।