হাজী দানেশের মৃত্যুদিবসই মনে নেই হাবিপ্রবি কর্তৃপক্ষের

তেভাগা আন্দোলনের ‘জনক’ হাজী মোহাম্মদ দানেশের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোন কর্মসূচি পালন করেনি তাঁর নামে প্রতিষ্ঠিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি কর্তৃপক্ষ)।

যার নামে বিশ্ববিদ্যালয় তাঁর মৃত্যুবার্ষিকীতে এমন দায়িত্বহীন আচরণে অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের।

জানা যায়, তেভাগা আন্দোলনের নেতা হাজী মোহাম্মদ দানেশ ১৯৮৬ সালে ২৮শে জুনে মৃত্যুবরণ করেন। উত্তরবঙ্গের এই কৃষক নেতার নামে বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হলেও তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোন কর্মসূচি পালন করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল কাদের ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলাদেশের কৃতি সন্তান তেভাগা আন্দোলনের ‘জনক’ এবং যার নামে এই বিশ্ববিদ্যালয় তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোন কর্মসূচি পালন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এটা খুবই দুঃখজনক। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ব্যাপারে অকৃতজ্ঞতার পরিচয় দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সাইফুর রহমান বলেন, পূর্বে হাজী মোহাম্মদ দানেশের মৃত্যুবার্ষিকীতে তাঁর কবর যিয়ারত করা হলেও এখন কিছুই করা হয় না। যার নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে তাঁর প্রতি কৃতজ্ঞতা বোধ থেকে কমপক্ষে একটি দোয়া অনুষ্ঠান করা প্রয়োজন ছিল।

এ বিষয়ে জানতে চাইলে বর্তমান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ শফিউল আলম বলেন, বিষয়টি নজরে না থাকায় কর্মসূচি পালন করা সম্ভব হয়নি।