হবিগঞ্জে ১ বছরে ২৯৯ প্রতিষ্ঠানকে জরিমানা

হবিগঞ্জে ২০১৭-১৮ অর্থ বছরে ২৯৯টি ব্যবসা প্রতিষ্ঠানকে ১১ লাখ ২৫ হাজার ২০০ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। জেলার ৮৪টি বাজারে অভিযান পরিচালনা করে মেয়াদোত্তীর্ণ ওষুধ, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি এবং বিক্রি, ওজনে কারচুপিসহ নানা অনিয়মের কারণে এই জরিমানা করা হয়।

সোমবার (৯ জুলাই) সকাল ১১টায় হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভোক্তা অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত সভায় এ তথ্য জানানো হয়।

ভোক্তা অধিকার আইন ২০০৯ এর আলোকে অনুষ্ঠিত সেমিনারে আরো জানানো হয় বিভিন্নভাবে হয়রানীর শিকার হয়ে হবিগঞ্জে গত ১ বছরে ৪৯ ভোক্তার অভিযোগের পরিপ্রেক্ষিতে ২৫ ব্যবসা প্রতিষ্ঠানকে ১ লাখ ১৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকার ২৫ শতাংশ পেয়েছেন অভিযোগকারীরা।

সভায় হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাবেল, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলামসহ সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা, ব্যবসায়ী এবং ভোক্তাবৃন্দ বক্তৃতা করেন। শুরুতেই আইন সম্পর্কে এবং ভোক্তাদের অধিকার আদায়ে করণীয় সম্পর্কিত উপস্থাপনা করেন অধিদপ্তর হবিগঞ্জের সহকারী পরিচালক মো. আমিরুল ইসলাম মাসুদ। হবিগঞ্জে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মাধ্যমে ব্যাপক গণসচেতনতা বৃদ্ধিসহ তাদের কর্মকাণ্ডের বিষদ বর্ণনা দেওয়া হয় এ সময়।

এসময় সরকারি কর্মকর্তা, সাংবাদিক, ব্যবসায়ীসহ নানা শ্রেণি-পেশার ২ শতাধিক লোকজন উপস্থিত ছিলেন।