হবিগঞ্জ সদরে ১৯০০ কৃষককে আউশ প্রণোদনা

হবিগঞ্জ সদর উপজেলার ১ হাজার ৯০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আউশ প্রণোদনা প্রদান করা হয়েছে। এর মাঝে ১ হাজার ৫০০ জন উফশী আউশ চাষী এবং ৪০০ জন নেরিকা আউশ চাষী।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) বেলা ১২টায় সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে কৃষকদের মাঝে প্রণোদনা বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে হবিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের হাতে প্রণোদনা তুলে দেন হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য এডভোকেট মো. আবু জাহির।

এ ব্যাপারে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ কায়কোবাদ খান জানান, সদর উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রতিজন কৃষককে ১ বিঘা জমির জন্য ৫ কেজি উফসী আউশ অথবা ৫ কেজি নেরিকা ধান বীজ, ২০ কেজি ইউরিয়া সার, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়েছে। বীজ ধানের আগাছা দমন এবং সেচ বাবদ ১৯০০ কৃষকের প্রতিজনকে মোবাইল এ্যাকাউন্টের মাধ্যমে সর্বনিম্ন ৫০০ ও সর্বোচ্চ ১ হাজার টাকা করে প্রদান করা হবে বলেও তিনি জানান।

প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন- সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্জিনা আক্তার, মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস আরা বেগমসহ ১২টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।

প্রধান অতিথির বক্তৃতায় সংসদ সদস্য এডভোকেট মো. আবু জাহির বলেন, কৃষকরাই হচ্ছেন বাংলাদেশের প্রাণ। বাংলাদেশের কৃষকদের রয়েছে আত্মসম্মানবোধ। প্রতিকুল আবহাওয়ার কারণে ধান তলিয়ে গেলেও তারা কারো কাছে হাত পাতেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের দুঃখের সময় পাশে থাকেন। সারা বছর ধরেই বর্তমান সরকার কৃষকদের প্রণোদনা প্রদান করে থাকে বলেও উল্লেখ করেন তিনি।