হজে অংশ নেবেন ৬০ হাজার বাংলা‌দে‌শি

সৌদি আরবের রাজধানী রিয়া‌দের বাংলা‌দেশ দূতাবাস মঙ্গলবার (৫ জুলাই) জানিয়েছে, চলতি বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার হজযাত্রী পবিত্র হজে অংশ নিচ্ছেন।

দূতাবা‌সের এক বার্তায় উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসসহ সব‌শেষ হজযাত্রীরা সোমবার (৪ জুলাই) বিকেল ৪টায় বিমানের ফ্লাইটে বাংলাদেশ থেকে জেদ্দায় পৌঁছান। রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী হজযাত্রীদের বিমানবন্দরে স্বাগত জানান। এ সময় রাষ্ট্রদূত হজযাত্রীদের শুভকামনা জানান এবং তাদের যেকোনো প্রয়োজনে পাশে থাকার আশ্বাস দেন।

এদিকে মঙ্গলবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের হজের প্রতিদিনের বুলেটিনে বলা হয়েছে, ১৬০টি ফ্লাইটে বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৫৮ হাজার ১১৮ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন চার হাজার ৮৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৫৪ হাজার ২৯ জন রয়েছেন।

১৬০টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৭টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৬১টি এবং ফ্লাইনাস পরিচালিত ১২টি ফ্লাইট রয়েছে। সৌদি আরবে এ পর্যন্ত ১২ জন হজযাত্রী মারা গেছেন। এর মধ্যে পুরুষ আটজন ও নারী চারজন।

আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার ১১৫ জন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৮৮৫ জন। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু আগামী ১৪ জুলাই, ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।