স্বেচ্ছাশ্রমে পরিচ্ছন্ন হলো মৌলভীবাজারের কোদালীছড়া

‘কোদালি ছড়ার টল টলে জল ফিরিয়ে দেই’ এই শ্লোগানকে সামনে রেখে শহরের পানি নিষ্কাশনের প্রধান খাল কোদালিছড়ায় স্বেচ্ছাশ্রমে পুন:খনন, আবর্জনা পরিষ্কার অভিযান করেছে হাজারো শহরবাসী।

মৌলভীবাজার জেলা প্রশাসন ও মৌলভীবাজার পৌরসভা উদ্যোগে পুন:খননের পাশাপাশি ময়লা ফেলে খালটি ভরাট না করতে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে প্রচারণাও চালানো হয়।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় জেলার শতাধিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সম্মিলিত অংশগ্রহণে শহরের মধ্য দিয়ে প্রবাহিত খালটির অংশ স্বেচ্ছাশ্রমে পুন:খনন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

এ উদ্যোগের উদ্বোধন করেন মৌলভীবাজার ৩ আসনের সাংসদ সৈয়দা সায়রা মহসীন। এর আগে এ উপলক্ষে জেলা প্রশাসক এর কার্যালয় থেকে একটি র‌্যাlলি বের করা হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাউর রহমান, সাংগঠনিক সম্পাদক রাধাপদ দেব সজল, সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান বাবুল, চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি কামাল হোসেন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

জানা যায়, এই খালটি পুন:খননে ৭টি দলে প্রায় সহস্রাধিক স্বেচ্ছাশ্রমী অংশগ্রহণ করে। ৭টি দলের মধ্যে মৌলভীবাজার জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ সুপার, পৌরসভা, চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি, বিজনেস ফোরাম ও জেলা ক্রীড়া সংস্থা। প্রত্যেক দল একযোগে নির্দিষ্ট এলাকায় পরিস্কার ও পুন:খনন কাজ করে। এছাড়া খালটিতে ময়লা আবর্জনা ফেলে ভরাট না করতে খালের দু’পাশে বসবাসরত মানুষদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রচারণা চলানো হয়।

এ ব্যাপারে মৌলভীবাজার ৩ আসনের সাংসদ সৈয়দা সায়রা মহসীন বলেন, কোদালিছড়া এই শহরের মানুষের অসহনীয় একটি সমস্যা। যারা এতে স্বেচ্ছাশ্রমে কাজ করছে সবাইকে ধন্যবাদ।

এদিকে ১৭ জানুয়ারি উদ্বোধন হওয়া কোদালি ছড়ার ২ মেয়াদের পুন:খনন কাজটিও চলমান রয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) সিলেট বিভাগ ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্পের অধীনে বাস্তবায়ন হচ্ছে। এছাড়া পৌরসভার নিজস্ব যন্ত্রপাতি ব্যবহার করে খালটি পুন:খনন কাজ এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, কোদালিছড়া খাল মৌলভীবাজার শহরের পানি নিস্কাশনের প্রধান মাধ্যম। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা এবং খালের বিভিন্ন অংশ দখলের কারণে খালটি সংকুচিত হওয়ায় বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্ট হয় মৌলভীবাজার শহরে। তাই কোদালিছড়া খননের জন্য বিভিন্ন দিন ধরে দাবি জানিয়ে আসছিলেন সচেতন নাগরিকবৃন্দ।