স্পেনের বিপক্ষে অঘটনের অপেক্ষায় রাশিয়া

বিশ্বকাপের প্রথম ম্যাচেই নিজেদের শক্তির জানান দিয়েছে স্বাগতিক রাশিয়া। এরপর গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে দারুণ খেলে রাশিয়া বিশ্বকাপের ইতিহাসে এই ‘প্রথমবারের মতো’ কোয়ালিফাই করেছে নকআউট পর্বে। শেষবার তারা নকআউটে গিয়েছিল যখন সোভিয়েত ইউনিয়ন টিকে ছিল।

দীর্ঘ ৩২ বছর পর নকআউটে পৌঁছানো রাশিয়া যেতে চায় আরো দূরে। আজ স্পেনকে হারিয়ে তারা চলে যেতে চায় কোয়ার্টার ফাইনালে। সে লক্ষ্যে আজ অঘটনের স্বপ্ন নিয়ে মাঠে নামবে রুশরা।

শেষ ষোলোর লড়াইয়ে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে আজ রোববার (১ জুলাই) রাত ৮টায় মাঠে নামবে রাশিয়া।

অঘটনের অপেক্ষায় থাকলেও স্পেনের সাথে পরিসংখ্যান খুব ভালো নয় রাশিয়ার। ১০ বারের মুখোমুখি লড়াইয়ে মাত্র একটি জয় তাদের। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভাঙার পরের দুটি ম্যাচেই জয় স্পেনের। ড্র বাকি ৪টিতে। অবশ্য সবশেষ গত নভেম্বরে হওয়া প্রীতি ম্যাচের ফল প্রেরণা জোগাচ্ছে রাশিয়াকে। ম্যাচটি ড্র হয়েছিল ৩-৩ গোলে।

তাই নিজেদের পিছিয়ে রাখছেন না রাশিয়ান স্ট্রাইকার আরতিম জিউবা। তাঁর মতে, “জিততে পারলে তো মিরাকল হবে। যে কোনও দলই নিজেদের ভালো দিনে যে কাউকে হারিয়ে দিতে পারে। তবে আমাদের পা মাটিতেই রয়েছে। দুটি ম্যাচ জিতলেও উরুগুয়ের কাছে ৩-০ গোলে হারের পর সেটা মাথায় রয়েছে বেশ ভালোভাবেই।”

প্রতিপক্ষ শক্তিশালী স্পেন। সেটা ভালো করেই জানেন রাশিয়া কোচ স্তানিসলাভ চেরচিয়েসোভের। সে কথা মাথায় রেখেই তিনি বললেন, “স্পেন যেভাবে খেলে তা আমাদের কাছে পরিষ্কার। ওদের বিপক্ষে ফাঁক বের করা কঠিন। তবে আমাদের চেষ্টা করতে হবে।”

শেষ ষোলোর সবগুলো ম্যাচই বাঁচা-মরার লড়াই। তাই ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না স্পেন। দলটির ডিফেন্ডার দানি কারভাহাল তাই বললেন, “এখন থেকে ম্যাচটি বাঁচা-মরার লড়াই। এখন ড্রয়ের জন্যে আপনি খেলতে পারবেন না। হয় জয়, নাহলে বাড়ি যাও।”