সুনামগঞ্জে আ.লীগের প্রার্থী নাদের, বিএনপির সুমন

মেয়র পদে উপ নির্বাচন

নাদের বখত ও সাজাউর রাজা চৌধুরী সুমন

সুনামগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনে দলীয় প্রার্থী চুড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন সদ্য প্রয়াত মেয়র আয়ূব বখত জগলুলের ছোট ভাই নাদের বখত ও বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন হাছন রাজার পৌপুত্র বিএনপি নেতা দেওয়ান সাজাউর রাজা চৌধুরী সুমন। নাদেরকে সোমবার রাতে ও সুমনকে মঙ্গলবার সন্ধ্যায় দলীয়ভাবে মনোনয়ন দেয়া হয়।

১ ফেব্রুয়ারি সুনামগঞ্জ পৌরসভার মেয়র আয়ূব বখত জগলুল হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় ইন্তেকাল করেন। এতে মেয়রশূন্য হয়ে যায় সুনামগঞ্জ পৌরসভা। তার মৃত্যুর দুই সপ্তাহের মাথায় নির্বাচন কমিশন সুনামগঞ্জ পৌরসভার উপ-নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিলে আগামী ২৯ মার্চ পৌরসভার উপ নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।

এদিকে মেয়র আয়ূব বখত জগলুলের মৃত্যুর পরপরই উপ-নির্বাচনের প্রার্থী নিয়ে শুরু হয় আলাপ-আলোচনা। এ অবস্থায় উপ-নির্বাচনের তারিখ ঘোষণার আগে থেকেই ক্ষতাসীন আওয়ামী লীগের সঙ্গে বিএনপি’র প্রার্থীরাও সক্রিয় হয়ে উঠেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ চার জন ও বিএনপি থেকে দুই জন প্রার্থী মেয়র পদে নির্বাচন করার জন্য আগ্রহ প্রকাশ করেছিলেন। পরে জেলা আওয়ামী লীগ ও জেলা বিএনপি আগ্রহী প্রার্থীদের নাম কেন্দ্রে পাঠানো পাঠায়।

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত কেন্দ্র থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নাদের বখত মনোনয়ন পান। বিএনপি থেকে মনোনয়ন পান দেওয়ান সাজাউর রাজা চৌধুরী সুমন।

আসন্ন মেয়দ পদে উপ নির্বাচনে আওয়ামী লীগের নাদের বখত ও বিএনপির দেওয়ান সাজাউর রাজা চৌধুরী সুমন ছাড়াও শক্তিশালী প্রার্থী হিসেবে মাঠে আছেন হাসন রাজার পৌপুত্র দেওয়ান গণিউল সালাদীন। সর্বশেষ পৌরসভা নির্বাচনে ভোটের লড়াইয়ে তিনি দ্বিতীয় স্থানে ছিলেন। এবারও তিনি মূল লড়াইয়ে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। তার বড় ভাই প্রয়াত মমিনুল মউজদীনও সুনামগঞ্জ পৌরসভার কয়েক বারের নির্বাাচিত পৌর চেয়ারম্যান ছিলেন।