সুইডেনের সামনে কঠিন পরীক্ষায় জার্মানি

নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরু করে বেশ বিপদে আছে প্রতিযোগিতার ‘হট ফেবারিট’ জার্মানি। এমন হারে কঠিন সমালোচনারও শিকার হতে হয়েছে তাদের। এমনকি জার্মানরাও ধুয়ে দিচ্ছে প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের পারফরম্যান্সকে। হারের পর এমন সমালোচনায় বিদ্ধ হয়ে কঠিন চাপে আছে জার্মানি।

এই চাপ নিয়েই আজ সুইডেনের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামবে জার্মানি। বাংলাদেশ সময় শনিবার (২৩ জুন) রাতে শুরু হতে যাওয়া এই ম্যাচে জার্মানি হেরে গেলেই আরও একটি অঘটন দেখবে বিশ্বকাপ। সুইডেনের জয় এবং দক্ষিণ কোরিয়াকে মেক্সিকো হারিয়ে দিলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে জার্মানি। তাতে টানা তিন আসরে চ্যাম্পিয়ন দলের গ্রুপ পর্ব থেকে বিদায়ের দৃশ্য দেখবে বিশ্বকাপ।

আজ তাই সুইডেনের বিপক্ষে কঠিন পরীক্ষার মুখোমুখি জোয়াকিম লো’র দল। যদিও জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসার বিশ্বাস আজ ঘুরে দাঁড়াবে বিশ্ব চ্যাম্পিয়নরা। বিশ্বকাপের সর্বোচ্চ এই গোলদাতার মতে, জার্মানি সবসময় চাপে থাকলেই সেরা খেলাটা খেলে।

জার্মান এই কিংবদন্তি সংবাদমাধ্যমকে বলেছেন, “আমরা (জার্মানি) চাপের মধ্যেই সেরা খেলাটা খেলি। তাই শনিবারের ম্যাচ নিয়ে যতই সংশয় থাকুক না কেন, আমি ইতিবাচক।”

২০১৪ বিশ্বকাপের পর অবসরের ঘোষণা দেওয়া ক্লোসা ফুটবল মহাযজ্ঞে করেছেন ১৬ গোল। ফুটবলের বড় মঞ্চে তিনি জ্বলে উঠেছেন সবসময়। সাবেক সতীর্থদের পাশে থাকলেও তাদের ব্যর্থতা আড়াল করার চেষ্টা করেননি তিনি। মেক্সিকোর বিপক্ষে হারে কোনও রকম অজুহাত দাঁড় করাতে রাজি নন ক্লোসা। বলেছেন, “ঘাস বড়, বাজে রেফারি, সূর্যের তাপ প্রচণ্ড- এই সব কথা আমার পছন্দ নয়। আমি সবসময় এগিয়ে চলেছি এবং এইসব বিষয়ের বিরুদ্ধে কথা বলার চেষ্টা করেছি।”

সূত্র : গোল ডটকম