সিসিক নির্বাচন : পত্নীরাও এখন প্রচারণার মাঠে

সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনকে সামনে রেখে শহরজুড়ে প্রচারণা চলছে বেশ জোরেশোরে। দিন নেই রাত নেই নগরীর অলিগলি মাড়িয়ে চলছেন মেয়র কাউন্সিলর আর তাদের সমর্থকেরা। দিনের বেলা মাইকের শব্দে কান ঝালাপালা হলেও রাত ৮ টার পর সেই শব্দদূষণ নেই। তবে নিরব প্রচারণা চলে গভীর রাত পর্যন্ত। সেই সাথে ঘরোয়া কিংবা উঠান বৈঠক তো আছেই।

প্রচারণায় সরগরম যখন সিলেট তখন এর সাথে নতুন মাত্রা যোগ করেছেন মেয়র প্রার্থীদের পত্নীরা। বিগত বছরগুলোতে তাদেরকে এভাবে খুব একটা মাঠে-ময়দানে দেখা না গেলেও এবার একেবারে কোমর বেঁধেই প্রচারণার মাঠে নেমেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বদর উদ্দিন কামরানের স্ত্রী আসমা কামরান এবং বিএনপি মনোনীত প্রার্থী শামা হক চৌধুরী।

প্রচারণায় আসমা কামরান

সেই সাথে প্রচারণার মাঠে একেবারেই নতুন একটি নাম শামীম জাহান হেনা। স্বামী বদরুজ্জামান সেলিম এবার প্রথমবারের মতো নাগরিক কমিটি মনোনীত মেয়র প্রার্থী হিসেবে মাঠে নামায় স্বামীর প্রচারণায় নেমেছেন তিনিও। রোববার প্রথমবারের মতো প্রচারণায় দেখা যায় তাঁকে।

রোববার (১৫ জুলাই) দিনভর তিনি বেশ কয়েকজন মহিলা কর্মীকে সাথে নিয়ে নগরীর তালতলা, তোপখানা ও শেখঘাট এলাকায় বাসায় বাসায় গিয়ে গণসংযোগ চালান।

গণসংযোগকালে বদরুজ্জামান সেলিম পত্নী হেনা- সন্ত্রাস ও মাদকমুক্ত সিলেট নগরী গড়তে ৩০ জুলাই সিলেট সিটি নির্বাচনে বাস প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানান। তিনি বলেন- আপাদমস্তক সৎ ও সজ্জন রাজনীতিবিদ হিসেবে এই নগর পরিচালনায় বদরুজ্জামান সেলিমের বিকল্প নাই। এছাড়া বাস প্রতীকে একটি ভোটই সিলেটকে মডেল নগরী হিসেবে গড়ে তোলার অপার সম্ভাবনার দ্বার খোলে দিতে পারে বলে তিনি উল্লেখ করেন।

নির্বাচনী প্রচারণা শুরুর প্রথম সময়ে দু’একটি ঘরোয়া মিটিংয়ে আসমা কামরানকে দেখা গেলেও এবার একেবারে রাজপথেই নেমে এসেছেন। প্রচারণাকালে পথের মানুষের হাতে তুলে দিচ্ছেন নৌকার লিফলেট, তুলে ধরছেন নগর উন্নয়নে নানা পরিকল্পনার কথা।

প্রচারণায় শামীম জাহান হেনা

স্বামী বদর উদ্দিন কামরানের পক্ষে রোববার (১৫ জুলাই) তিনি সিলেট নগরীর ৫নং ওয়ার্ডের সাপ্লাই, কলবাখানী, চাষনীপীর মাজার এলাকাসহ এ ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন আসমা কামরান। এসময় তিনি উন্নয়নের স্বার্থে মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের নৌকা মার্কায় জন্য ভোট প্রার্থনার পাশাপাশি নৌকার সমর্থন ও দোয়া কামনা করেন।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন- প্রবীণ মুরব্বি আলতা মিয়া, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মুশফিক জায়গীরদার, আব্দুর রহিম কয়েছ, ৫নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক সাকারিয়া হোসেন সাকির, সাঈদ খান সিজান, আলমগীর হোসেন, আব্দুল ওয়াদুদ সোহান, শাহিন আহমদ, আরকান আহমদ, নেহারুন বেগম, আলোয়ার হোসেন, কামরুল হোসেন, ফরিদ মিয়া প্রমুখ।

শামা হক চৌধুরী

এদিকে কামরান-সেলিম পত্নীর মতো মাঠের প্রচারণায় নেমেছেন- বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর স্ত্রী শামা হক চৌধুরী। শনিবার তিনি দক্ষিণ সুরমার কুশিঘাট, গোটাটিকর, হবিনন্দীসহ আশেপাশের কয়েকটি এলাকায় আরিফের পক্ষে গণসংযোগ করেন।

এসময় তিনি বলেন, আরিফুল হক জনতার মেয়র ছিলেন, সিলেটের জনগণ তাকে ৫ বছরের জন্য মনোনীত করলেও সরকারের রোষানলে পড়ে তাঁকে মিথ্যা, মামলায় কারাগারেই ৩ বছর কাটাতে হয়েছে। তারপেরও ২ বছর সময় পেয়ে তিনি যা করেছেন, তা দৃশ্যমান। এসময় তিনি স্বামীর পক্ষে ভোট প্রার্থনা করেন এবং ধানের শীষকে বিজয়ী করার অনুরোধ জানান।