সিলেট চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে ৪দিনব্যাপী সিলেট চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়েছে। দ্বিতীয়বারের মত আয়োজিত এ উৎসব রোববার সকাল ১১টায় ক্যাম্পাসে বেলুন উড়িয়ে উদ্বোধন হয়। স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ প্রদানে গতবছর থেকে যাত্রা শুরু হয় এই উৎসবের।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র প্রাঙ্গণে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মৃত্যুঞ্জয় কু-ু, ড. নির্মল চন্দ্র রায়, ড. জীবন কৃষ্ণ সাহা, উৎসবে আগত নবীন চলচ্চিত্র নির্মাতারা ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-শিক্ষার্থীবৃন্দ।

সিলেট চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হওয়ার পরে স্বল্পসময়ে আন্তর্জাতিক অঙ্গনে খুব ভালো সাড়া জাগিয়েছে। স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাতাদের জন্য অচিরেই এই উৎসব ভালো প্ল্যাটফর্ম হয়ে দাঁড়াবে বলে মনে করছেন অনেকেই।

উৎসব চলবে ২১ মার্চ পর্যন্ত। এবারের আসরে ১২২টি দেশ থেকে ২৮০৮টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়েছে। এরমধ্যে বাছাইকৃত ৯৭টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। এছাড়াও প্রদর্শিত হবে ৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত উৎসব প্রাঙ্গণে চলচ্চিত্র প্রদর্শিত হবে।

জুরি হিসেবে রয়েছেন চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, মুক্তাদির ইবনে সালাম ও অভিনেতা মনোজ কুমার। উৎসবের উপদেষ্টা হিসেবে প্রথম আসরের মতো এবারও আছেন চলচ্চিত্র উৎসব পরামর্শকারী প্রেমেন্দ্র মজুমদার। উদ্বোধনী দিনে বিকাল ৫টায় প্রদর্শিত হয় মোরশেদুল ইসলামের চলচ্চিত্র ‘আঁখি ও তার বন্ধুরা’।