সিলেটে ভোক্তার অভিযানে ৩৩ হাজার টাকা জরিমানা

সিলেট নগরীর লালবাজার, লামাবাজার ও হাউজিং এস্টেট এলাকায় অভিযান চালিয়ে ৩৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার (২১ আগস্ট) অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের এ অভিযানে মূল্যতালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও বিক্রি, অবৈধ প্রক্রিয়ায় পণ্যসামগ্রী উৎপাদন, ডিম ও পোলট্রি ব্যবসায়ীদের পাকা রশিদ সংরক্ষণ ও মূল্য তালিকা প্রদর্শন না করা ইত্যাদি অপরাধে জন্য ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী এসব জরিমানা করা হয়।

এর মধ্যে লালবাজারে ৫টি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা, লামাবাজারে ২টি প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা ও হাউজিং এস্টেট এলাকায় ৪টি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

একই সাথে ভোক্তা-স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট-পাম্পলেট বিতরণ ও মাইকিং করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন, জাতীয়-ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ ও সহকারী পরিচালক মো সেলিম মিয়া। অভিযানে সহায়তা করে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) একটি চৌকস দল ও বাজার কমিটির সদস্যবৃন্দ।

জনস্বার্থে এরূপ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ।