সিলেটে জাতীয় পরিবেশ উৎসবের আঞ্চলিক বাছাই পর্ব অনুষ্ঠিত

0
0

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় পরিবেশ উৎসবের সিলেট আঞ্চলিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সহায়তা করেছে ‘টেল প্ল্যাস্টিকস’।

মূলত শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা বাড়াতে ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক গত বছর থেকে এই উৎসব আয়োজন করে আসছে।

জাতীয় পরিবেশ উৎসবের সিলেট আঞ্চলিক বাছাই পর্বে ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। দিনব্যাপী এই আয়োজনে শিক্ষার্থীরা পরিবেশ অলিম্পিয়াড, পরিবেশ বান্ধব বিজ্ঞান প্রকল্প, ডিজিটাল পোস্টার, পরিবেশ কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেস সলভিং কন্টেস্ট- এই ছয় প্রতিযোগিতায় অংশ নেয়।

পরে বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে পুরস্কার বিতরণীর মাধ্যমে এ প্রতিযোগিতা শেষ হয়। এতে সাস্ট সায়েন্স অ্যারেনার উপদেষ্টা এবং প্রোগ্রাম মডারেটর সহকারী অধ্যাপক নুরুন্নবী আজাদ জুয়েলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রোমেল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. জাকির হোসেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের অপারেসন্স ম্যানেজার মো. মাশফিকুর রহমান মুন্না, সাস্ট সায়েন্স অ্যারেনার সভাপতি জেড এম তৌহিদুল ইসলাম সিজান এবং প্রাণ আরএফএলের ইভেন্ট টিম ম্যানেজার মো. আকরাম হোসেন।

এই উৎসবের সিলেট অঞ্চলের আঞ্চলিক আয়োজক সাস্ট সাইন্স অ্যারেনা, ক্লাব পার্টনার গ্রিন এক্সপ্লোরাল সোসাইটি এবং সার্বিক সহযোগিতায় ছিলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।