সিলেটসহ তিন সিটির আনুষ্ঠানিক তফসীল ঘোষণা

সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক তফসীল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বুধবার (১৩ জুন) দুপুরে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এই তফসীল ঘোষণা করেন।

ঘোষিত তফসীল অনুযায়ী আজ বুধবার (১৩ জুন) থেকে এই তিন সিটি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ ও জমা দেওয়া যাবে।

এর আগে গত ২৯ মে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল ‍হুদা এই নির্বাচনের তফসীল ঘোষণা করলেও ১৩ জুন প্রজ্ঞাপন জারির মাধ্যমে তফসিল কার্যকর হবে বলে জানিয়েছিলেন।

ইসির সচিবের মৌখিক তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে ইসি সচিবালয়ের যুগ্ম সচিব মিজানুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ঘোষিত তফসীল অনুযায়ী তিন সিটির মেয়র, সংরক্ষিত আসন ও সাধারণ আসনের কাউন্সিলরদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ২৮ জুন। রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছ মনোনয়নপত্র জমা দিতে হবে। রিটার্নিং অফিসার ১ থেকে ২ জুলাই মনোনয়নপত্র বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই। আর ভোট গ্রহণ হবে ৩০ জুলাই।

৩০ জুলাই ঘোষণাকালে ইসি সচিব হেলালুদ্দীন বলেন, ‘বরিশাল, রাজশাহী ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি জানান, রাজশাহীতে ১০ জন, বরিশালে ১০ জন ও সিলেটে ৯ জনকে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মনোনয়নপত্র বাছাইয়ের পরে আপিল কর্তৃপক্ষ হিসেবে সহকারী বিভাগীয় কমিশনার দায়িত্ব পালন করবেন।’

ইভিএম ব্যবহারের ব্যাপারে ইসি বলেন- এ নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে এই তিন সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা আছে। তবে গাজীপুরের ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে বলে তিনি জানান।