সিরিয়ায় রকেট হামলা, নিহত ৩৫

ফাইল ছবি

সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্বাঞ্চলে একটি মার্কেটে মঙ্গলবার রকেট হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। মাত্র একদিন আগেই দেশটিতে বিমান হামলায় প্রাণ হারিয়েছিলেন ২০ নারী ও শিশু। স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হামলার শিকার কাশকৌল বাজারটির খুব কাছেই সরকার বিরোধী যোদ্ধাদের ঘাঁটি। ওই ঘাঁটিতেও রুশ-সিরীয় যৌথ বিমান হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছে।

উদ্ধারকারী বিভিন্ন সংস্থার বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকার বিরোধী বাহিনীর নিয়ন্ত্রিত এলাকা হিসেব পরিচিত পূর্ব গৌতায় রুশ-সিরীয় বিমান হামলায় এ নিয়ে প্রায় ৫৬ জন নিহত হয়েছেন।

এর আগে সোমবার একটি বিদ্যালয়ে চালান বিমান হামলায় ২০ জন নিহত হয়েছিলেন। এদের মধ্যে ১৬ শিশু ও ৪ নারী নিহত হয়েছিল । বিদ্যালয়টি নারী ও শিশুদের আশ্রয়স্থল হিসেবে ব্যবহার করা হচ্ছিল।

সিরীয় সেনাদের দাবি, সরকার বিরোধীরাই রাজধানী দামেস্কে একের পর এক হামলা চালাচ্ছে। এসব হামলায় সাধারণ নাগরিকরদের লক্ষ্য করা হচ্ছে। তবে আসাদ সরকারের সেনাদের এই দাবি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে সরকার বিরোধী গোষ্ঠী।

২০১৩ সাল থেকে পূর্ব গৌতা এলাকাটি বাশার আল আসাদ বিরোধী বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। গত মাস থেকে রাশিয়ার সমর্থনে আসাদ সরকার ওই এলাকায় একের পর এক বিমান হামলা চালিয়ে আসছে।