সিটি নির্বাচন নিয়ে মন্তব্য ব্যক্তিগত নয় : মার্কিন রাষ্ট্রদূত

ফাইল ছবি।

গাজীপুর সিটি নির্বাচনের পর অনিয়ম, অরাজতকার অভিযোগ তুলে উদ্বেগ জানিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত। এর পর এসব মন্তব্য তার রাষ্ট্রের নয়, বার্নিকাটের ব্যক্তিগত বলে মন্তব্য করেছিলেন সরকারের কয়েকজন মন্ত্রী।

তবে এ মন্তব্য তাঁর নিজের নয় বরং এটি রাষ্ট্রের মন্তব্য বলে জানালেন এ মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘খুলনা ও গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে করা মন্তব্য নিজের নয়, তা রাষ্ট্রের মন্তব্য।’

বৃহস্পতিবার (২৬ জুলাই) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ শেষে মার্সিয়া বার্নিকাট সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

বার্নিকাট বলেন, দায়িত্ব পালনকালে আমার ব্যক্তিগত মন্তব্য প্রকাশ করার কোনো সুযোগ নেই। খুলনা ও গাজীপুর সিটি নির্বাচন নিয়ে যা বলেছি তা আমার রাষ্ট্রেরই বক্তব্য।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ‘সমালোচনা করার অধিকার হলো গণতন্ত্রের সৌন্দর্য। আমি যে বক্তব্য দিয়েছি তা মার্কিন যুক্তরাষ্ট্রেরই মন্তব্য। সরকারের সমালোচনাকে আমি গণতান্ত্রিক সৌন্দর্য হিসেবেই নিয়েছি।’

তিনি বলেন, যুক্তরাষ্ট্র আশা করে বর্তমান নির্বাচন কমিশনের অধীনেই আসন্ন নির্বাচনগুলো অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে এবং আসন্ন তিন সিটি নির্বাচনে সবার জন্য সমান সুযোগ যাতে থাকে তা নিশ্চিত করা হবে।

২০১৫ সাল থেকে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছে মার্সিয়া ব্লুম বার্নিকাট। বার্নিকাটের মেয়াদ শেষ হওয়াতে তার জায়গায় নতুন রাষ্ট্রদূত নিয়োগ পেতে যাচ্ছেন রবার্ট মিলার।