সাংবাদিক প্রোটন দাশগুপ্তের ২৫ তম মৃত্যুবার্ষিকী আজ

0
0

আজ ১৪ জুন, সাংবাদিক প্রোটন দাশ গুপ্তের ২৫ তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৯ সালের আজকের এই দিনে অকালে প্রাণ হারান তুখোড় সাংবাদিক প্রোটন দাশ গুপ্ত।

সাংবাদিক প্রোটন দাশ গুপ্ত লাখাই ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে বৃত্তি পেয়ে পঞ্চম শ্রেণি পাশ করেন। পরে মাধবপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। এরপর সিলেট মদন মোহন কলেজ থেকে এইচএসসি পাস করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এমকম শেষ বর্ষের ছাত্র ছিলেন তিনি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন জাতীয় দৈনিক লাল সবুজের মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি। এছাড়া কাজ করেছেন তৎকালীন সাপ্তাহিক সুগন্ধা পত্রিকার মতো নামকরা পত্রিকায়। তিনি ছিলেন লাখাই প্রেসক্লাবের সিনিয়র সভাপতি ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাতীয় পরিষদের সদস্য।

সাংবাদিক প্রোটন দাশ গুপ্তকে ১৯৯৯ সালের ১৪ই জুন রাতে হবিগঞ্জ বাস স্ট্যান্ডে নির্মমভাবে হত্যা করা হয়। হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার স্বজন গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা ছিলেন হোমিওপ্যাথি চিকিৎসক ডা. সুভাষ দাশ গুপ্ত ও মাতা রেণু বালা দাশ গুপ্তা। ৪ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়।

লাখাই প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট আলী নোয়াজ ও সাধারণ সম্পাদক বাহার উদ্দিন বলেন, ‘প্রতি বছরের ন্যায় আমরা প্রেসক্লাবে তাঁর স্মরণসভা করব।’

এ ব্যাপারে সাংবাদিক প্রোটন দাশ গুপ্তের ছোট ভাই বর্তমানে সিঙ্গাপুর অবস্থানরত সাংবাদিক আশীষ দাশ গুপ্ত জানান, ‘প্রতিবছর তাঁর মৃত্যুবার্ষিকীতে আমরা পারিবারিকভাবে ধর্মীয় রীতিনীতি মেনে বিদেহী আত্মার শান্তি কামনার্থে মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করি। তাছাড়া মন্দিরে বিশেষ প্রার্থনা করি। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও লাখাইয়ে বিভিন্ন সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে সাংবাদিক প্রোটন দাশ গুপ্তের মৃত্যুবার্ষিকী পালন করা হয়।’