সরকার শব্দদূষণ নিয়ন্ত্রণে কাজ করছে : সিলেটে পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, উন্নত দেশের গাড়ীতে কোন ধরণের হর্ন ব্যবহার করা হয় না। অথচ আমাদের দেশে যানবাহন পরিচালনাকালে অপ্রয়োজনে হর্ন বাজানো হয়। বর্তমান সরকার শব্দদূষণ সম্পর্কে সচেতন করার মাধ্যমে বিদ্যমান শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০০৬ যুগোপযোগী করার জন্য কাজ করছে।

তিনি বলেন, শব্দদূষণের কারণে মানুষের শ্রবণ শক্তি হ্রাস পায়। বর্তমানে বাংলাদেশের ২০ শতাংশ লোক বধির, যার মধ্যে ৩০ শতাংশই হলো শিশু, যা খুবই উদ্বেগের।

শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় সিলেটের পেশাজীবী, পরিবহন চালক/শ্রমিক, শিক্ষার্থী এবং ইমামদের সাথে সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত ডিআইজি, উপপুলিশ কমিশনার প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রফেসর ড. আহম্মেদ কামরুজ্জামান মজুমদার কর্তৃক মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। উক্ত প্রবন্ধে তিনি সারাদেশের শব্দদূষণের সামগ্রিক অবস্থা তুলে ধরে এর ক্ষতিকর দিক বর্ণনা করেন এবং শব্দ দূষণ সম্পর্কে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ প্রদান করেন।