সম্মিলিত নাট্য পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন আজ

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের দ্বি-বার্ষিক সম্মেলন আজ শুক্রবার (১৩ জুলাই) রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে জাতীয় পতাকা, সংগঠনের পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে সম্মেলনের শুভ সূচনা হবে।

দ্বি-বার্ষিক সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। গত ৬ জুলাই শুক্রবার দ্বি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সম্মিলিত নাট্য পরিষদের নীতি-নির্ধারণী কমিটি ও কার্যনির্বাহী কমিটির যৌথ সভা নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন নাট্য পরিষদের পরিচালক চম্পক সরকার, কনোজ চক্রবর্তী বুলবুল, কার্যনির্বাহী কমিটির সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু, সহ-সভাপতি আফজাল হোসেন, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, যুগ্ম সাধারণ সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, প্রচার ও দপ্তর সম্পাদক ইসমাইল হোসেন তাফাদার, নির্বাহী সদস্য শান্তনু সেন তাপ্পু, অচিন্ত কুমার দে, তন্ময় নাথ তনু।

এ সময় সম্মিলিত নাট্য পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন সফল করতে নাট্য পরিষদের সকল শুভানুধ্যায়ী, সিলেটের নাট্য ও সংস্কৃতি কর্মী এবং সম্মিলিত নাট্য পরিষদের সকল প্রতিনিধিদের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

১৯৮৪ সালের ২০ সেপ্টেম্বর নাটক পাড়া নামে খ্যাত প্রান্তিক চত্ত্বরে সম্মিলিত নাট্য পরিষদ যাত্রা শুরু করে। বর্তমানে সিলেটের ২২টি নাট্যদলের অভিভাবক সংগঠন নাট্য পরিষদ। ইতোমধ্যে সম্মিলিত নাট্য পরিষদ প্রতি বছর একুশের আলোকে নাট্য প্রদর্শনী, জাতীয় ও স্থানীয় নাট্য উৎসবসহ বেশ কিছু উল্লেখযোগ্য কাজের মাধ্যমে বাংলাদেশের নাট্যান্দোলনে অগ্রজ ভূমিকা রেখে চলেছে। সর্বশেষ গত ফেব্রুয়ারি মাসে ১২ দিনব্যাপী একুশের আলোকে নাট্য প্রদর্শনী এবং ৭ দিনব্যাপী নাট্য প্রদর্শনীর আয়োজন নাট্যান্দোলনে সিলেটের নাট্যচর্চা আরো প্রসারিত করেছে।

নাটকে রেখেছি আস্থা, নাটকেই জয় এই স্লোগানে এবারের দ্বি-বার্ষিক সম্মেলনে অন্তর্ভুক্ত দলসমূহের প্রতিনিধিরা অংশ নিবেন।

উল্লেখ্য, সকাল ১০টায় মুক্তমঞ্চে দ্বি-বার্ষিক সম্মেলনের উদ্বোধন, সাড়ে ১০টায় আনন্দ শোভাযাত্রা, সকাল ১১টায় অডিটোরিয়াম হলে নাট্যকর্মীর সুহৃদ সমাবেশ, বেলা ১২.৩০ থেকে প্রতিনিধিদের রেজিস্ট্রেশন, দুপুর ২.৩০ থেকে প্রথম অধিবেশন-শোক প্রস্তাব পাঠ, সাধারণ সম্পাদকের খসড়া প্রতিবেদন, অর্থ সম্পাদকের খসড়া প্রতিবেদন ও দু’টি প্রতিবেদনের উপর আলোচনা, প্রথম অধিবেশন সমাপ্তির পর দ্বিতীয় অধিবেশনে নীতি-নির্ধারণী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অধিবেশনে সকল নাট্য ও সংস্কৃতিকর্মী, এবং সুহৃদদের এবং প্রথম ও দ্বিতীয় অধিবেশনে সকল সদস্য সংগঠনের প্রতিনিধিদের উপস্থিত থাকার জন্য সম্মিলিত নাট্য পরিষদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।