শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন ভারত

0
0

৫০ রানে অল আউট। ১০ উইকেটের হার। ফাইনালে যে প্রতিদ্বন্দ্বিতা আশা করা হয়েছিল তার লেশ মাত্র ছিল না এশিয়া কাপের ১৬তম আসরে। ফাইনালে ভারতের কাছে পাত্তাই পায়নি স্বাগতিক শ্রীলংকা। মোহাম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়াদের বোলিং তোপে স্রেফ উড়ে যায় লংকানরা।

লংকানদের ৫০ রানে গুঁড়িয়ে দিয়ে ৬.১ ওভারে ১০ উইকেটের বড় ব্যবধানে জয় পায় ভারত। এই জয়ে এশিয়া কাপের ১৬তম আসরের ইতিহাসে রেকর্ড অষ্টম শিরোপা জিতে নেয় ভারত।

রবিবার (১৭ সেপ্টেম্বর) শ্রীলংকার রাজধানী কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়ে যায় স্বাগতিকরা।

ভারতীয় তিন তারকা পেসার মোহাম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া ও জসপ্রিত বুমরাহের গতিতে দিশেহারা হয়ে যান লংকান ব্যাটাররা। ইনিংসের শুরু থেকে সময়ের ব্যবধানে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৫.২ ওভারে ৫০ রানেই অলআউট হয় শ্রীলংকা। ভারতীয় বোলিংয়ের তেজ এমনই ছিলো যে শ্রীলঙ্কার মাত্র দুজন ব্যাটার দুঅঙ্কের ঘরে পৌঁছাতে পেরে ছিলেন। পাঁচজন আউট হয়েছেন কোনো স্কোর না করেই।

ভারতীয় তারকা পেসার মোহাম্মদ সিরাজ এক ওভারেই শ্রীলংকার ৪ উইকেট শিকার করেন। এই তারকা পেসার ৭ ওভারে এক মেডেনসহ ২১ রানে শিকার করেন ৬ উইকেট।

২.২ ওভারে মাত্র ৩ রান খরচায় ৩ উইকেট শিকার করেন ভারতীয় অলরাউরান্ডার হার্দিক পান্ডিয়া। ৫ ওভারে ২৩ রানে এক উইকেট শিকার করেন জসপ্রিত বুমরাহ।

৫১ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমে ৬.১ ওভারে ১০ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। দলের জয়ে ১৯ বলে ২৭ আর ১৮ বলে ২৩ রানে অপরাজিত থাকেন শুভমান গিল ও ইশান কিষান।