শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ

নিদাহাস ট্রফির ফাইনালে ভারতের সঙ্গী কে হচ্ছে এর ফয়সালা হবে আজই। গ্রুপ পর্বের শেষ ম্যাচে সন্ধ্যা সাড়ে ৭টায় কলম্বোয় মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলংকা। এ ম্যাচে বিজয়ী দলই হবে ১৮ মার্চ ফাইনালে টিম ইন্ডিয়ার সঙ্গী।

হার দিয়ে তিন জাতি টি-টোয়েন্টি সিরিজে মিশন শুরু হয় ভারতের। তবে পরের তিন ম্যাচে টানা জয়ে সবার আগে ফাইনালে উঠে গেছে রোহিত বাহিনী।

জয় দিয়েই সিরিজে পথচলা শুরু করেছিল শ্রীলংকা। কিন্তু পরের দুটি ম্যাচেই পরাজয়ের মালা পরে তারা। আর হারে অভিযান শুরু হয় বাংলাদেশের। তবে পরের ম্যাচেই জয় তুলে নেয় তারা। শেষ ম্যাচেও হারে মাহমুদউল্লাহ বাহিনী।

ফলে বাঘ-সিংহের লড়াই অঘোষিত ‘সেমিফাইনালে’ রূপ নিয়েছে। বাঁচামরার এ ম্যাচে সাকিব আল হাসান খেলবেন বলেই ধরে নেয়া হচ্ছে। ইতোমধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি।

এ ম্যাচেও তামিমের সঙ্গে ওপেনিংয়ে সঙ্গী হবেন লিটন দাস। ওয়ানডাউনে খেলতে পারেন সাকিব। তবে তিনি দীর্ঘদিন পর মাঠে ফেরায় দেখা যেতে পারে সৌম্যকেও। এক্ষেত্রে পাঁচে ব্যাট করতে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার।

যথারীতি চারে ব্যাটে করবেন মুশফিকুর রহিম। পাঁচে সাকিব খেললে ছয়ে নামবেন মাহমুদউল্লাহ রিয়াদ। এতদিন অধিনায়কত্বের দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। আজ টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক সাকিব না মাহমুদউল্লাহই পালন করবেন তা এখনও জানায় যায়নি।

সাতে ব্যাট হাতে নামবেন সাব্বির রহমান। পাওয়ার হিটিংয়ের কারণে এ জায়গায় টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ তিনি। তারপরে নামবেন মিরাজ।

স্পিন আক্রমণে নেতৃত্ব দেবেন সাকিব। তার সঙ্গে জুটি বাঁধবেন মিরাজ।

এ সিরিজে এখন পর্যন্ত ব্যর্থ পেসাররা। জয় পেতে তাদের ভালো করার বিকল্প নেই। তাই এ ম্যাচে পেস আক্রমণে আসতে পারে একটি পরিবর্তন। গত ম্যাচে ফ্লপ করা আবু হায়দার রনির জায়গায় একাদশে ঢুকতে পারেন আবু জায়েদ রাহী। যথারীতি পেস আক্রমণে নেতৃত্ব দেবেন মোস্তাফিজুর রহমান। তাকে সঙ্গ দেবেন রুবেল হোসেন ও রাহী।

একনজরে বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান ও আবু জায়েদ রাহী।