শাবিপ্রবিতে দু’দিনব্যাপী ক্যাম্পাস সাংবাদিকতা উৎসব শুরু

সারা দেশের সকল ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮’ শুরু হয়েছে। ‘শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব’র উদ্যোগে আয়োজিত এই ফেস্টে ক্যাম্পাস সাংবাদিকদের ২৭টি সংগঠন থেকে প্রায় তিন শতাধিক সাংবাদিক অংশগ্রহণ করেন।

শুক্রবার (২৭ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে এ উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্টনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

পরবর্তীতে সেখান থেকে ক্যাম্পাসে একটি আনন্দ র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘সাংবাদিকদের অনেকেই বলেন আমি নিরপেক্ষ। নিরপক্ষে বলতে তোমরা কি বুঝ? ন্যায় আর অন্যায়ের মাঝখানে যেটা সেটাতো নাকি? কিন্তু না, আমি সব জায়গায় নিরপেক্ষ থাকবো না। আমাকে যদি ন্যায় এবং অন্যায়ের মাঝখানে নিরপক্ষে থাকতে বলা হয়, তবে আমি ন্যায়ের পক্ষেই থাকবো। এটা খেয়াল রাখতে হবে। নিরপেক্ষ শব্দটার মাধ্যমে তোমাদেরকে যেন ভুল পথে পরিচালিত না করে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।’

ক্যাম্পাস সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, তোমাদেরকে সৎ সাংবাদিকতা করতে হবে, কম্প্রোমাইজ করা যাবে না এবং সব সময় ন্যায়ের পক্ষে থাকতে হবে।

শাবি প্রেসক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল মনসুরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফয়জুল্লাহ ওয়াসিফের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, চ্যানেল টুয়েন্টিফোর’র বিজনেস এডিটর ফারুক মেহেদী, বাংলাদেশ জার্নাল’র যুগ্ম বার্তা সম্পাদক মুস্তফা মনওয়ার সুজন, শাবি প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি গাজিউল হক সোহাগ, সাবেক সভাপতি সভাপতি সায়েদ আব্দুল্লাহ যীশু, সাবেক সম্পাদক আজগর খান, যুগ্ম-সম্পাদক আবু সায়েম প্রমুখ।

এছাড়া প্রথম দিন মেন্টর হিসেবে সাংবাদিকতায় নিজের অভিজ্ঞতা, সমস্যা এবং সম্ভাবনা তুলে ধরেন যমুনা টিভির বিশেষ প্রতিনিধি মোহসিন উল হাকিম ও মাছারাঙা টিভির বিশেষ প্রতিনিধি বদরুদ্দোজা বাবু।

দু’দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিন শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং সম্মানিত অতিথি হিসেবে থাকবেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।