শাবিতে নিরাপত্তা সরঞ্জামাদি ছাড়া ভবন নির্মাণ, পড়ে গিয়ে শ্রমিকের মৃত্যু

0
0

নিরাপত্তা সরাঞ্জাম বিহীন ১০ তলা নির্মাণাধীন একটি ভবনে কাজ করতে গিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) এক শ্রমিকের মৃত্যু হয়েছে। আরিফুল ইসলাম নামের এই শ্রমিকের বাড়ি কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম থানায়।

শনিবার (২২ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) ভবন থেকে পড়ে আহত হন তিনি। এসময় তিনি  চোখে ও মাথায় আঘাত পান। পরে সিলেট এম এ জি ওসমানী মেডকেল কলেজ হাসপাতালের নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শনিবার সকালে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই শ্রমিকের পরিবারের সঙ্গে কথা বলেছেন। আইনানুগ প্রক্রিয়া শেষ হলে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং সেকশন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স এস এ বি ই এল এন্ড বি বি এল (জেভী)’র সঙ্গে কথা বলে ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, চলতি বছরের গত ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ওয়ার্কশপে কাজ করতে গিয়ে ৩ তলা থেকে পড়ে গুরুতর আহত হয় নাঈম আহমেদ (১৯) নামে এক শ্রমিক। নাক-মুখ দিয়ে প্রচুর রক্তক্ষরণ হলে তাকে আইসিইউতে ভর্তি হয়। হাসপাতালে ভর্তির ২দিন পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনার ছয় মাস না যেতেই নয় তলা ভবন থেকে পড়ে আরেক শ্রমিকের মৃত্যু হলো।