শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালন

‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) পালিত হয়েছে ৩য় জাতীয় পরিসংখ্যান দিবস-২০২৩। বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় দিবসটি উপলক্ষে বিভাগের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়। বর্ণাঢ্য র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে লাইব্রেরি বিল্ডিংয়ের সামনে এসে শেষ হয়। উক্ত র‍্যালিতে পরিসংখ্যান বিভাগের সকল শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

শোভাযাত্রা শেষে সমাবেশে পরিসংখ্যান দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফুল এলাহী কাওছারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রহমত আলী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, পরিসংখ্যান ব্যবস্থার সঠিকতা নিরূপণ এবং তথ্যের যথাযথ সংরক্ষণ করতে ব্যর্থ হলে সরকারের পরিকল্পনা প্রণয়নে কাঙ্খিত ফলাফল সম্ভব হবে না। একটি দেশের উন্নয়নের জন্য সঠিক তথ্য উপাত্তের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এই লক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ যথাযথ ভূমিকা পালন করে যাচ্ছে।