শাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসবের রেজিস্ট্রেশন শুরু

0
0

আগামী বুধবার থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে চার দিনব্যাপী ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব’। এ নাট্যোৎসবের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির অন্যতম নাট্য বিষয়ক সংগঠন ‘দিক থিয়েটার’।

‘যুগান্তরে দিক’ শিরোনামে অনুষ্ঠিত এ নাট্যোৎসব উপভোগ করতে পারবেন বিশ্ববিদ্যালয়টির সকল শিক্ষক-শিক্ষার্থী। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়টির অর্জুনতলায় রেজিস্ট্রেশন বুথ তৈরি করেছেন সংগঠনটির সদস্যরা। সেখান থেকে একটি নাটকের জন্য পঞ্চাশ টাকা ও সবগুলো নাটক দেখার জন্য একশত বিশ টাকায় রেজিস্ট্রেশন করা যাবে।

সংগঠনটির সদস্যদের সাথে কথা বলে জানা যায়, ‘২২, ২৩ ও ২৪ সেপ্টেম্বর সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটক মঞ্চস্থ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাট্য অভিনেতারা। প্রথমদিন ২২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) দিক থিয়েটারের পরিবেশনায় ও পাপ্পু রায়ের নির্দেশনায় বাদল সরকার রচিত ‘এবং ইন্দ্রজিৎ’ নাটক মঞ্চস্থ হবে। দ্বিতীয় দিন শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের পরিবেশনায় ও দিগার মো. কৌশিক নির্দেশনায় ফ্লোয়েড ডেল রচিত ‘সুইট এন্ড টুয়েন্টি’ নাটক মঞ্চস্থ হবে। এছাড়া শেষ দিন জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমির পরিবেশনায় ও মুসফিকুল হাসান টনি নির্দেশনায় সেলিম আল দীন রচিত ‘কিওনখোলার কিচ্ছা’ নাটক মঞ্চস্থ হবে।’

এর আগে সংগঠনটির দুই যুগ পূর্তি উপলক্ষে ২১ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ‘ইউনিভার্সিটি সেন্টার’ এর সামনে থেকে একটি উৎসব র‌্যালি বের হবে। পরবর্তীতে দুপুর দেড়টায় একই স্থানে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ‘নাটকে সাম্যের আন্দোলন,জীবনের ভাষায় মুক্তি অন্বেষণ’ স্লোগানকে সামনে রেখে ১৯৯৯ সালের ১৮ই আগস্ট যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্য সংগঠন ‘দিক থিয়েটার’। নাট্য চর্চাকে আরও সমৃদ্ধ করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে নিয়ে দীর্ঘ ২৪ বছর পাড়ি দিয়েছে সংগঠনটি। ইতোমধ্যে নাট্যোৎসব, মঞ্চনাটক, পথনাটক, চ্যারিটি নাটক ইত্যাদির মাধ্যমে নাট্য চর্চা অব্যাহত রেখেছে সংগঠনটির সদস্যরা।