লন্ডনে আজ বৈঠকে বসছেন হাসিনা-মোদি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ফাইল ছবি)

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে জানা গেছে, লন্ডনের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ এপ্রিল) সন্ধ্যায় (বাংলাদেশ সময় রাতে) ল্যানক্যাস্টার হাউজে দুই প্রধানমন্ত্রীর মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্র বলছে, বৈঠকে রোহিঙ্গা সঙ্কট, তিস্তা ইস্যু, দুই দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতাসহ দ্বি-পক্ষীয় সর্ম্পক বৃদ্ধি, অর্থনীতি, বিদ্যুৎ ও জ্বালানি, বাণিজ্য সহযোগিতা, দুই দেশের মধ্যে রেল ও সড়ক যোগাযোগ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে।

এরপর রাতে বাকিংহাম প্যালেসে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের দেওয়া নৈশভোজে অংশ নেওয়ার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর।

বর্তমানে বাকিংহাম প্যালেসে শুরু হওয়া ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে রয়েছেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। ২৫তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে যোগ দিতে ১৭ এপ্রিল লন্ডনে পৌঁছার পর প্রধানমন্ত্রী এ পর্যন্ত ক্রয় কমিটি, জ্বালানি মন্ত্রণালয় ও জননিরাপত্তা বিভাগ সংশ্লিষ্ট ১৩টি গুরুত্বপূর্ণ ইলেকট্রোনিক্স ফাইলে (ই-ফাইলে) স্বাক্ষর করেছেন। প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে অবস্থানকালে সব গুরুত্বপূর্ণ ফাইল তাঁর কাছে পাঠানোর জন্য অফিসকে নির্দেশ দিয়েছেন।