রাশিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে

গোলের পর সুয়ারেজের উদযাপন

স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে উরুগুয়ে। হেরে গেলেও ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়াও।

সোমবারের (২৫ জুন) সামারা এরিনায় ম্যাচটি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। উরুগুয়ের হয়ে এদিন একটি করে গোল করেন লুইস সুয়ারেজ, দিয়েগো ল্যাক্সল্ত ও এডিনসন কাভানি।

ম্যাচের শুরুতেই লুইস সুয়ারেজের দুর্দান্ত ফ্রিকিক গোলে রাশিয়ার বিপক্ষে লিড পায় উরুগুয়ে। খেলার ১০ মিনিটে ডি বক্সের ঠিক বাইরে থেকে প্রতিপক্ষের গোলরক্ষককে ফাঁকি দিয়ে গোলটি করেন এই বার্সা স্ট্রাইকার।

এর পর ২৩ মিনিটে দিয়েগো ল্যাক্সল্তের দূরপাল্লার শট সোজা জালের ঠিকানা খুঁজে পেলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় উরুগুয়ে।

পিছিয়ে পড়া রাশিয়া উরুগুয়েকে ঠেকাতে মরিয়া হয়ে খেলতে থাকে। ফলে ৯ মিনিটের ব্যবধানে ২টি হলুদ কার্ড দেখে লালকার্ড পান রাশিয়ার ইগর স্মলনিকভ। ম্যাচের ৩৬ মিনিটে তিনি উরুগুয়ের দিয়েগো ল্যাক্সল্তকে বাজে ট্যাকেল করলে রেফারি তাকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান। এতে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা। এর আগে ২৭ মিনিটে তিনি প্রথম হলুদ কার্ড পেয়েছিলেন।

ম্যাচের দ্বিতীয়ার্ধেও ১০ জনের রাশিয়ার বিরুদ্ধে আক্রমণাত্মক খেলতে থাকে উরুগুয়ে। তবে সফলতা পায় একেবারে অন্তিম মুহূর্তে। খেলার নির্ধারিত সময়ের শেষ মিনিটে (৯০) গোলের দেখা পান আরেক উরুগুইয়ান তারকা এডিনসন কাভানি। কর্ণার থেকে পাওয়া বলে দিয়েগো গোদিন হেড করলেও তা প্রতিহত করেন রাশিয়া গোলরক্ষক ইগর আকিনফিভ। কিন্তু তিনি তা ধরে রাখতে পারেননি। আর সেখান থেকেই শট করে গোলের দেখা পান কাভানি।

ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে শেষ পর্যন্ত ৩-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে উরুগুয়ে।