রাজনগরে চা শ্রমিকদের সড়ক অবরোধ, বিক্ষোভ

কর্মবিরতির ১৫তম দিনে ৩০০ টাকা মজুরির দাবিতে মৌলভীবাজারের রাজনগরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন চা শ্রমিকরা। ২৪ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে আরও কঠিন আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন চা শ্রমিক নেতৃবৃন্দ।

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে মৌলভীবাজার-সিলেট মহাসড়কের মুন্সিবাজারে প্রায় ২ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন চা শ্রমিকরা।

এ সময় ‘৩০০ টাকার সংগ্রাম চলছে চলবে’, ‘রুটি-রুজির সংগ্রাম চলছে চলবে’, ‘দুনিয়ার মজদুর এক হও এক হও’ ইত্যাদি স্লোগানে তারা বিক্ষোভ মিছিল করেন।

পরে বাজারের চৌমুহনায়, ইউনিয়ন পরিষদের সামনে ও খলাগাঁও করিমপুর উচ্চবিদ্যালয়ের সামনে মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এ সময় চা শ্রমিক নেতৃবৃন্দ বক্তব্য দেন।

মৌলভীবাজারের ইটা চা-বাগানের সাবেক পঞ্চায়েত সভাপতি আমির আলি বলেন, আমরা এত কষ্ট করে কাজ করি কিন্তু আমাদের ন্যায্য মজুরি দেয়া হয় না। চাল, ডাল, তেলসহ সবকিছুর দাম বেড়েছে। ছেলে-মেয়েদের পড়াশোনার খরচ আছে। অসুখ হলে চিকিৎসা করাতে হয়। পেটে ভাত নাই, পকেটে টাকা নাই, তাই হেঁটে হেঁটে আমরা এখানে এসে আন্দোলন করছি। আমরা সরকারের বিরুদ্ধে নই, আমরা আমাদের অস্তিত্ব রক্ষার্থে এখানে এসেছি।

ইটা চা-বাগানের পঞ্চায়েত সভাপতি নাছিম আহমদ বলেন, ৩০০ টাকা মজুরি না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আন্দোলন কঠোর থেকে কঠোরতর হবে। দেশের বিভিন্ন বাগানে চা শ্রমিকেরা একত্র হয়েছেন। এই কর্মসূচিতে আমরা সড়ক অবরোধ করেছি। আগামীকালের মধ্যে আমাদের দাবি আদায় না হলে আমরা আরও কঠোর আন্দোলনে নামব। আমরা জেলা প্রশাসকের কাছে যাব।

ইটা চা-বাগানের ইউপি সদস্য জমির আলী বলেন, আমরা বিশৃঙ্খলা চাই না, আমরা কাজ করতে চাই। কিন্তু আমাদেরকে কাজ না করার জন্য বাধ্য করা হচ্ছে। আমরা আমাদের প্রাপ্য সম্মান চাই। দরকার হলে আমরা না খেয়ে থাকব। যতদিন আমাদের দাবি পূরণ না হয়, ততদিন আমরা কাজে যোগ দেব না।