ম্যাজিকেল ম্যাচ জয়ে সেরা আটে বেলজিয়াম

শুরুতে ২-০ গোলে পিছিয়ে থেকে অতিরিক্ত সময়ের শেষ মিনিটের এক গোলে ম্যাজিকেল ম্যাচ জয়ে কোয়ার্টারে পৌঁছে গেছে ইউরোপের দল বেলজিয়াম। সেই সাথে ৩-২ গোলে পরাজিত হয়ে নক আউট পর্ব থেকে বিদায় নিলো জাপান।

শক্তি-সামর্থ্যে বেলজিয়ামের চেয়ে ঢের পিছিয়ে ছিল জাপান। তবে খেলায় তা বিন্দুমাত্র বুঝা গেল না। শুরু থেকেই সমানতালে লড়ে গেল ব্লু সামুরাইরা। কিন্তু ভাগ্য তাদের সহায় ছিল না। বিধায় শেষ মুহূর্তে হেরে স্বপ্নভঙ্গ হলো তাদের। ইনজুরি টাইমের শেষ মিনিটে গোল হজম করায় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলা হলো না এশিয়ান প্রতিনিধিদের।

জাপানকে নাটকীয়ভাবে ৩-২ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নাম লেখালো বেলজিয়াম।

দ্বিতীয় রাউন্ডের ম্যাচে রোস্তভ এরিনায় মুখোমুখি হয় বেলজিয়াম-জাপান। আক্রমণাত্মক শুরু করে বেলজিয়ানরা। তবে কম যাননি ব্লু সামুরাইরা। শুরু থেকেই সমানতালে লড়ে তারা। অ্যাটাক কাউন্টার অ্যাটাকে জমিয়ে তোলে খেলা। তবে গোল আদায় করতে পারেনি এশিয়ার দলটি। গোলমুখ খুলতে পারেননি এডেন হ্যাজার্ডরাও। দুর্দান্ত কয়েকটি সুযোগ পায় তারা। ফলে প্রথমার্ধ থাকে গোলশূন্য।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই ভয়ঙ্কর রূপে আবির্ভূত হয় জাপান। ৪ মিনিটের ব্যবধানে বেলজিয়ামের জালে দু’বার বল জড়িয়ে অঘটনের আভাস দেয় এশিয়ান প্রতিনিধি। ৪৮ মিনিটেই জেনকি হারাগুচির অসাধারণ এক গোলে এগিয়ে যায় তারা। আর ৫২ মিনিটে অবিশ্বাস্য গোল করেন তাকাশি।

২-০ গোলে পিছিয়ে পড়ে খেলায় ফিরতে মরিয়া চেষ্টা চালায় বেলজিয়াম। তাদের প্রচেষ্টা আলোর মুখও দেখে। ৬৯ মিনিটে নিশানাভেদ করেন ইয়ান ভার্তুঙ্গেন। এর মিনিট পাঁচেক পর সফল লক্ষ্যভেদে দলকে সমতায় ফেরান মারৌয়েন ফেলাইনি।