মেয়র প্রার্থী চূড়ান্ত করতে শুক্রবার বৈঠকে বসছে আ.লীগ

সিলেট, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে শুক্রবার (২২ জুন) বৈঠকে বসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

২২ জুনের এ বৈঠক থেকেই নির্বাচনে দলীয় মনোনয়নের জন্য হতে পারে চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা। এমন সম্ভাবনার কথা জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ।

এদিকে সিলেট সিটি নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইছেন ৫ নেতা। এরই মধ্যে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে ৫ নেতার নাম কেন্দ্রে পাঠানো হয়েছে।

কেন্দ্রে নাম যাওয়া আওয়ামী লীগের নেতৃবৃন্দ হলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলোয়ার, আওয়ামী লীগ নেতা অধ্যাপক জাকির হোসেন এবং শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদ। মনোনয়ন প্রত্যাশী এই ৫ নেতার মধ্য থেকেই যেকোন একজনকে মনোনয়ন দেবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড।

সিলেট আওয়ামী লীগ যখন দলীয় মনোনয়ন নিয়ে একাট্টা তখন দলে তাঁর সাধারণ সদস্যপদ না থাকলেও আওয়ামী লীগের মনোনয়ন কিনে তা জমাও দিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম।

অপরদিকে সিলেট থেকে একাধিক নেতা নেতা মনোনয়ন চাওয়ায় জেলা ও মহানগর আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে থাকা নেতাদের কেন্দ্রে ডাকা হয়েছে। এ জন্যও জেলা ও মহানগর আওয়ামী লীগ মিলিয়ে ৪০ জনের তালিকাও কেন্দ্রে পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন- মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ।

এই ৪০ নেতার মধ্যে মহানগর আওয়ামী লীগের ২৯ জন এবং জেলা আওয়ামী লীগ থেকে আছেন ১১ জন। সিলেট থেকে যাওয়া এই ৪০ নেতার সাথে দলীয় প্রধান শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সরাসরি বৈঠকে বসতে পারেন। কিংবা প্রার্থী মনোনয়নে তাদের মতামতও নেয়া হতে পারে বলে জানা গেছে।

আওয়ামী লীগ অফিস সূত্রে জানা যায়, রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র খায়রুজ্জামান লিটন ও সিলেট সিটির সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদসহ বেশ কয়েকজন আগ্রহী প্রার্থী ইতোমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন।

উল্লেখ্য, আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ২৮ জুন তিন সিটিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।