মিয়ানমারে ফটো সাংবাদিকের ২০ বছরের কারাদণ্ড

মিয়ানমারে সাইক্লোন মোকা নিয়ে খবর সংগ্রহ করার এক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। মিয়ানমারের আদালতের নির্দেশেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।

গত মে মাসে উপকূল অঞ্চলে সাইক্লোন মোকা নিয়ে খবর করতে গেছিলেন তিনি। যে ঝড়ের দাপটে অন্তত ১৪০ জনের মৃত্যু হয়েছিল। যাদের মৃত্যু হয়েছিল তাদের অনেকেই রোহিঙ্গা এবং একাধিক ক্যাম্পে তারা বসবাস করছিলেন।

ওই রোহিঙ্গাক্যাম্পগুলিতে গিয়েই সংবাদ সংগ্রহ করছিলেন থাইকে। সেখান থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। মোট চারটি ধারায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল। তার মধ্যে বিপর্যয় সংক্রান্ত আইন এবং টেলিকমিউনিকেশন আইন ছিল। এরই জেরে বুধবার ওই সাংবাদিককে ২০ বছরের সাজা শুনিয়েছে আদালত।

এই রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে মিয়ানমারে। যে সংবাদপত্রে নিয়মিত কাজ দিতেন থাইকে, তারা জানিয়েছে, সংবাদপত্রের উপর চাপ তৈরি করতেই এভাবে শাস্তি দেওয়া হলো থাইকেকে। বস্তুত, এর আগেও একাধিক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। বহু সাংবাদিকের বিরুদ্ধে এভাবেই শাস্তি ঘোষণা করা হয়েছে।

মিয়ানমার নাও-য়ের মতো সংবাদমাধ্যম এখন আন্ডারগ্রাউন্ডে থেকে কাজ করছে। তারা জানিয়েছে, ‘সেনা হুন্টা সাংবাদিকদের উপর একের পর এক আক্রমণ চালিয়ে যাচ্ছে। দেশে সংবাদমাধ্যমের আর কোনো স্বাধীনতা নেই। এই ঘটনা আরো একবার তা প্রমাণ করল।’

২০২১ সালের অগাস্ট মাসেমিয়ানমারের সেনা গণতান্ত্রিক সরকারের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়। এরপর থেকেই সেখানে গণতন্ত্রপন্থি জনসাধারণ এবং সাংবাদিকদের সঙ্গে সেনার সংঘর্ষ শুরু হয়। সেনা হুন্টা একের পর এক বেসামরিক মানুষকে গ্রেপ্তার করতে শুরু করে। বহু সাংবাদিককেও গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র : ডয়চে ভেলে