মসজিদে চালানো যাবে না এসি

বিদ্যুৎ সাশ্রয়

বিদ্যুৎ-সংকট সমাধানে মঙ্গলবার থেকে এলাকাভিত্তিক লোডশেডিংয়ে যাচ্ছে দেশ। পাশাপাশি লোকসান কমাতে কমানো হবে বিদ্যুৎ উৎপাদন। এছাড়া মসজিদে এসি না চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (১৮ জুলাই) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এই সিদ্ধান্ত হয়। পরে এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

খরচ কমাতে বিদ্যুৎ উৎপাদন কমানো হবে জানিয়ে ড. তৌফিক-ই-ইলাহী বলেন, “সোমবার থেকে ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকবে।”

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা বলেন, “গাড়িতে তেলের ব্যবহার কমাতে উদ্যোগ নেওয়া হবে। পাশাপাশি মসজিদে এসির ব্যবহার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

বিদ্যুৎ সাশ্রয়ে অফিস সময় কমিয়ে আনার চিন্তাভাবনা চলছে বলে জানান তৌফিক-ই-ইলাহী। এছাড়া সরকারি-বেসরকারি সব বৈঠক ভার্চুয়ালির করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ড. তৌফিক-ই-ইলাহী বলেন, “মঙ্গলবার থেকে এলাকাভিত্তিক দিনে ১ থেকে ২ ঘণ্টা লোডশেডিং দেওয়া হবে। লোডশেডিংয়ের শিডিউল আগেই জানানো হবে। এ সিদ্ধান্ত সাময়িক। বিশ্ব পরিস্থিতির উত্তরণ হলে আগের অবস্থানে ফিরে আসা হবে।”

জ্বালানি তেলের লোকসান কমাতে সপ্তাহে এক দিন পেট্রেলপাম্প বন্ধ রাখা হবে। এছাড়া রাত ৮টার পর দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।