মনের কথা বুঝবে ‘একুশে বাংলা কিবোর্ড’

শাবিপ্রবির গবেষণা দলের উদ্ভাবন, প্লে স্টোরে উন্মুক্ত হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন অ্যাপটি

এবার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন কিবোর্ড নিয়ে এসেছে শাবিপ্রবি’র একটি গবেষণা দল। অভ্র কিংবা বিজয়ের চেয়েও আধুনিক এ অ্যান্ড্রয়েড কিবোর্ড বাংলা টাইপিংয়ে সংযোগ করেছে নতুন মাত্রা।

ভাষার মাসে, গত ২০ ফেব্রুয়ারি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উন্মোচন করা হয় ‘একুশে বাংলা কিবোর্ড’।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের একটি দল এ কিবোর্ড তৈরি করেন।

বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রযুক্তিবিদ ড. জাফর ইকবাল বলেন, কিবোর্ডটি তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। এক সময় আমরা বাংলা লিখতে গেলে ইংরেজি অক্ষর ব্যবহার করতো যা আমাদের পীড়া দিতো। এখন আর এ সমস্যা থাকবে না।

অ্যাপটির উন্মুক্তকরণ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এটাতে কৃত্রিম বৃদ্ধিমত্তা সংযোজনের পাশাপাশি দ্রুত টাইপিংয়ে এতে ‘সোয়াইপ’ করে লেখার ব্যবস্থা রয়েছে। ফলে টাইপ না জানলেও যে কেউ সহজেই এটাতে বাংলা টাইপিং শিখতে পারবে।

উদ্ভাবক দলের প্রধান বিশ্বপ্রিয় চক্রবর্তী বলেন, কিবোর্ডের নাম হিসেবে প্রায় ২ হাজার ৫শ নাম প্রস্তাব করা হয়। এর মধ্যে ‘একুশে বাংলা কিবোর্ড’ নাম প্রস্তাব করেন প্রায় ৪ শতাধিক লোক। আর সংখ্যাগরিষ্টের পছন্দেই কিবোর্ডটির নাম রাখা হয়েছে ‘একুশে বাংলা কিবোর্ড’।

তিনি আরো জানান, কোনা লোকের যদি হাতের ৫টি আঙুল না-ও থাকে, তবুও তারা শুধু কিবোর্ড স্পর্শ করেও লিখতে পারবে।

অ্যাপটি ডাউনলোড করতে গুগল প্লে-স্টোরে Ekushe Bangla Keyboard লিখে সার্চ দিলেই পাওয়া যাবে। অথবা এই লিঙ্কে ক্লিক করেও সরাসরি অ্যাপস্টোরে কিবোর্ডটির পেজে যেতে পারেন আগ্রহীরা।