মঞ্চায়ন হলো নাট্য নিকেতনের নাটক ‘ভূমিকন্যা’

'ভূমিকন্যা' নাটকের একটি দৃশ্য

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট’র উদ্যোগে মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর অষ্টম দিন বৃহস্পতিবার (১ মার্চ) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হয়েছে নাট্য নিকেতনের নাটক ‘ভূমিকন্যা’। ১৯৭১ সালে পূর্ব ও পরবর্তী সময়ে একজন নারীর লাঞ্ছনা ও পরবর্তীতে লড়াই চালিয়ে যাওয়ার ঘটনা নিয়ে রচিত প্রযোজনা নাটক ‘ভূমিকন্যা’ রচনা ও নির্দেশনা দিয়েছেন চম্পক সরকার।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তিথি খাঁন, সুমন রায়, আমান উল্লা আমান, আফজাল আহমদ, প্রকাশ দাস, বদরুল আলম, জান্নাতুল ফেরদৌস নিশি ও শান্তনু সেন তাপ্পু।

নাটক সম্পর্কে নির্দেশক বলেন- ‘থিয়েটার কোন নৈর্ব্যত্তিক শিল্প নয় এবং নয় বলেই থিয়েটারে আমি কোন নৈর্ব্যত্তিক সৌন্দর্য প্রয়োগ করতে চাই না। থিয়েটারের উদ্দেশ্য নাটকের উদ্দেশ্যকে লোকবৃত্তকে প্রত্যক্ষবৎ করে তোলার উদ্দেশ্যকেই চরিতার্থ করছি। তাই নৈর্ব্যত্তিক নৈত্তিক সৌন্দর্য বা চিত্রধর্মী সুষমার চেয়ে লোকবৃত্তকে প্রকাশ করা উপায়ে বিভিন্ন উপাদানের সুসমঞ্জিল সংযোগের উপরে অভিনেতার ব্যক্তিত্ব এবং চরিত্র পরিস্ফুটনের উপর অধিকতর গুরুত্ব দিয়েছি।’

তিনি বলেন- ‘ভূমিকন্যা নাটকের পাত্র-পাত্রী সবাই একেবারে নতুন। তাই তাদের অভিনয় ক্ষমতার সঙ্গে শিল্পবোধ-অভিনয় আঙ্গিকের সমন্বয় ঘটিয়ে ঐকতান স্বার্থের সংকল্পে দৃশ্য-আলো-সঙ্গীত-সংলাপ ও নাটকান্তগত চরিত্রগুলো জীবন্ত করে তোলার চেষ্ঠা করেছি তাদের দিয়েই।’

নাটক শেষে নাট্য নিকেতন কর্মীদের হাতে উৎসব স্মারক তুলে দেন জেলা প্রেসক্লাব এর সভাপতি আজিজ আহমেদ সেলিম এবং প্রবাসী সাংবাদিক ও গীতিকার ইশতিয়াক আহমেদ রুপু।

বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী আগামি ৫মার্চ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়ামে চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে। মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটকসমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রন রইলো।

কবি নজরুল অডিটোরিয়ামে বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী চলবে আগামী ৫মার্চ পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে। ২ মার্চ শুক্রবার নাট্যালোক সিলেট (আম্বরখানা) মঞ্চস্থ করবে নাটক ‘এখন দুঃসময়’। নাটকটি রচনা করেছেন আব্দুল্লাহ আল মামুন ও নির্দেশনা দিয়েছেন আফজাল হোসেন।

নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটক সমূহ উপভোগ করার জন্য সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত সবার প্রতি আমন্ত্রন জানিয়েছেন।