মঞ্চস্থ হলো নাট্যালোকের নাটক ‘মুল্লুক’

মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর পঞ্চমদিন ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হয়েছে নাটক ‘মুল্লুক’। চা শ্রমিকদের জীবন কাহিনী নিয়ে রচিত নাট্যালোক সিলেট’র প্রযোজনায় নাটক মুল্লুক রচনা করেছেন বাকার বকুল ও নির্দেশনা দিয়েছেন খোয়াজ রহিম সবুজ।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- নুরজাহান জেসমিন, ফারজানা জাহান শারমিন, শাহ শরিফ উদ্দিন (অতিথি), জুবায়ের আহমদ, তারিকুল ইসলাম পাপ্পু, সাজ্জাদ হোসেন শুভ, ফারহীন জাহান নুবা, সাহিদুজ্জামান সুজন, বাবুল আহমদ, পিংকী রায়, নাহিলা খানম, আরিফুল ইসলাম, মো. এনামুল হক (অতিথি), দিলোয়ার আহমদ, ফারহানা জাহান তারিন, রিজভি আরিফ দীপন।

নাটক সম্পর্কে নির্দেশক বলেন- চা বাগানীয়াদের আপন ভূখন্ডে ফেরা, বংশপরম্পরা ইংরেজদের দাসত্ব ভাঙা কিংবা পাকিস্তানি সামরিক শাসকের বিরুদ্ধে তাদের গোষ্ঠিগত শক্তি ক্ষুদ্র। কিন্তু মনের ভেতরে পাক খেতে থাকে দাসত্ব ভাঙার স্বপ্নরাশি। চা-শ্রমিক জনগোষ্ঠির লড়াই-সংগ্রামের ইতিহাসকে এক বৃদ্ধার জীবনের নানান পর্যায়ের মধ্য দিয়ে দেখার চেষ্টা করা হয়েছে নাটকে। হতে পারে তার বয়স দুশো বছরেরও বেশি অথবা কম। বয়সসীমার এই অবাস্তব বিষয়টিকে অন্য বাস্তবতায় ফেলে যৌক্তিকতা খোঁজার চেষ্টা। বৃদ্ধা কথা বলে তার শৈশব, যৌবন ও বৃদ্ধকালের সাথে আর আমরা দেখতে থাকি বৃটিশ আমল, পাকিস্তান আমল ও বর্তমান বাংলাদেশে কতিপয় শেকড়ছিন্ন জনগোষ্ঠির অসহনীয় জীবনযাপন। বৃদ্ধা নিজেই কখনো গল্পের কথক, কখনো চরিত্র, বিষয়, কখনো অতীত কখনো বর্তমান, তার প্রেম, তার তারুণ্য, যৌবন, বিচ্ছেদ, বেদনা, নিপীড়ন, জনসামষ্টিক উৎপীড়ন, বহিশক্তির শোষণ-প্রবঞ্চনা সব কিছুই মুল্লুক নাটকের উপজিব্য। বৃটিশবিরোধী ‘মুল্লুকচল’ আন্দোলনের দু’জন বিদ্রোহী গঙ্গাদিতি ও পন্ডিত দেওশরন ইতিহাসের সত্য-সাক্ষ্যি। ‘মুল্লুক’ নাটকে গঙ্গাশরন সেই সত্য ইতিহাসের দুই চরিত্র-সম্মিলনে একত্র রূপ। ‘ইতিহাস পাঠ নয় ইতিহাস-আশ্রয়ে নাটক’ এই বিষয়ে সতর্ক উপলব্ধিই ‘মুল্লুক’ নাটকের গঠন কাঠামো।

নাটক শেষে নাট্যালোক সিলেটের কর্মীদের হাতে উৎসব স্মারক তুলে দেন নাট্য পরিষদ সিলেট এর প্রাক্তন সভাপতি নাট্যজন অম্বরিষ দত্ত ও সিলেট ক্যাবল সিস্টেমস (প্রাঃ) লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক এ্যাডভোকেট জুনেল আহমেদ।

কবি নজরুল অডিটোরিয়ামে বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী চলবে আগামী ৫মার্চ পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে। ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার মঞ্চস্থ হবে থিয়েটার বাংলা’র নাটক ‘এই রোদ এই বৃষ্টি’। নাটকটি রচনা করেছেন মম্তাজ উদ্দিন আহমেদ ও নির্দেশনা দিয়েছেন অপু কুমার সেনাপতি।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটক সমূহ উপভোগ করার জন্য সংগঠনের সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত সবার প্রতি আমন্ত্রন জানিয়েছেন।