ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে বেলজিয়াম

বেলজিয়ামের কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলো ব্রাজিল। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে সেলেসাওদের ২-১ গোলে হারিয়েছে বেলজিয়াম।

শুক্রবার (৬ জুলাই) রাতে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কাজান এরিনায় মুখোমুখি হয় ব্রাজিল ও বেলজিয়াম। ম্যাচে আক্রমণাত্মক সূচনা করেছিল ব্রাজিল। শুরু থেকেই নান্দনিক ফুটবলের পসরা সাজায় তারা। সুযোগ আসতেও দেরি হয়নি। তবে ৮ মিনিটে থিয়াগা সিলভার প্রচেষ্টা বারে লেগে ফিরে আসে।

ব্রাজিল আক্রমণের ধারা বজায় রাখলেও ১৩ মিনিটে এগিয়ে যায় বেলজিয়াম। বেলজিয়ামের নেয়া কর্ণার থেকে ব্রাজিলিয়ান ফার্নান্দিনহোর আত্মঘাতী গোলে লিড পায় রবার্তো মার্টিনেজের শিষ্যরা।

পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে পড়ে ব্রাজিল। আক্রমনও চালায় বেশ কয়েকটি। কিন্তু ফল হয় উল্টো। আরেকটি গোল হজম করতে হয় তাদের। দারুণ এক কোনাকুনি শটে ব্রাজিলিয়ানদের জালে বল জড়ান কেভিন ডি ব্রুইনা। ২-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম।

২-০ গোলের প্রথমার্ধ শেষে মাঠে ফিরে মুহুর্মুহু আক্রমন চালায় ব্রাজিল। মাঝে মাঝে কাউন্টার এটাক থেকে আক্রমন চালায় বেলজিয়ামও। তবে টানা আক্রমনের ফল পায় সেলেসাওরা। ৭৬ মিনিটে কুতিনহোর ক্রস থেকে দারুণ হেডে বেলজিয়ামের ‘অজেয়’ হয়ে ওঠা গোলরক্ষককে ফাঁকি দেন রেনাতো আগুস্তো। তার গোলে ব্যবধান কমায় ব্রাজিল।

তবে এর পর অনেক চেষ্টা করেও বেলজিয়ামের রক্ষণ ভাঙতে পারেনি ব্রাজিল। ফলে নির্ধারিত সময় শেষে জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।

ব্রাজিল একাদশ : অ্যালিসন, ফ্যাগনার, সিলভা, মিরান্দা, মার্সেলো, পাউলিনহো, ফার্নান্দিনহো, কুতিনহো, উইলিয়ান, জেসুস ও নেইমার।

বেলজিয়াম একাদশ : কর্তোয়া, কম্পানি, ভার্টোঙ্গেন, অ্যালডারউইয়ারল্ড, উইটজেল, ডি ব্রুয়েন, ফেলাইনি, মিউনার, লুকাকু, হ্যাজার্ড ও শ্যাডলি।