বিশ্বের বড় বড় পাঁচটি খাবারের বাজার

দৈনন্দিন জীবনে বাজার-সদাই ছাড়া একদিনও চলা কষ্টকর। আধুনিক নগর জীবনের ছোট পরিবারের কয়েকটি মানুষের জন্য রোজ কত কিছুই না লাগে; বিশেষ করে খাবার। আর সবরকম খাবার যদি এক বাজারেই পাওয়া যায় তাহলে তো কথাই নেই! সে রকম বড় কিছু, মানে বিশ্বের সবচেয়ে বড় পাঁচটি বাজারের কথা তুলে ধরা হচ্ছে এই আয়োজনে। কোনো দেশ সম্পর্কে ভালোভাবে জানতে সে দেশের খাবারের বাজারের দিকে নজর দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। খাবারের বাজার দেখলে শুধু সে দেশের বিভিন্ন ধরনের খাবার আর ঐতিহ্য চোখে পড়বে না, বরং সে দেশের বিশেষত্বগুলো ধরা যাবে।

খাবারের বাজারে বিভিন্ন ধরনের বিক্রেতা, নানা ধরনের ফল-সবজি থেকে শুরু করে নানা রকম মানুষ দেখতে পাবেন। যখন কোথাও ভ্রমণে যাবেন, তখন অবশ্যই সেখানকার ভালো খাবারের জায়গাগুলোতে ঢুঁ মারতে ভুলবেন না। বিশ্বের সবচেয়ে বড় কয়েকটি খাবারের বাজার সম্পর্কে জেনে নেয়া যাক :

সেন্ট লরেন্স মার্কেট, টরন্টো :
বিশ্বের সবচেয়ে সেরা খাবারের বাজারের নাম বললে সবার আগে চলে আসে কানাডার টরন্টোর সেন্ট লরেন্স মার্কেট। পর্যটক ও স্থানীয়দের জন্য আকর্ষণীয় খাবারের কেন্দ্র এটি। ১৮০৩ সাল থেকে সেন্ট লরেন্স মার্কেট টরন্টো শহরের রান্নার উপাদান জোগানোর মূল কেন্দ্র হয়ে উঠেছে। এ বাজারটিতে ১২০টির বেশি বিক্রেতা প্রতিষ্ঠান আছে, যারা টরন্টো শহরে স্থানীয়ভাবে সদ্য তৈরি কেক, পাই, রুটিসহ নানা খাবার বিক্রি করে। এ ছাড়া বাজারটিতে বিভিন্ন দেশ থেকে আমদানি করা দুর্লভ সব ফল বা অন্যান্য খাবারসামগ্রী পাওয়া যায়। টরন্টোবাসীর জন্য সহজেই অন্যান্য অঞ্চলের খাবার এখান থেকে পাওয়ার সুযোগ রয়েছে।

বরো মার্কেট, লন্ডন :
ফল ও সবজির জন্য বিশ্বের অন্যতম পুরোনো কিন্তু সবচেয়ে বড় একটি বাজার হচ্ছে লন্ডনের বরো মার্কেট। ১৭৫৫ সাল থেকে বাজারটি চালু আছে। সতেজ খাবারের জন্য এটি বিখ্যাত বাজার। এখানে সব ধরনের ফল ও সবজির পাশাপাশি বিশেষ খাবারও পাওয়া যায়। যুক্তরাজ্যের বিভিন্ন অঞ্চলের বিক্রেতারা এখানে আসেন। তাঁরা বিভিন্ন ধরনের খাবার আমদানি ও রপ্তানি করেন এ বাজার থেকে।

বিই বুলুঙ্গেপিসিয়ার, স্পেন :
স্পেনের বার্সেলোনার সবচেয়ে বড় ও জনপ্রিয় খাবারের বাজার হচ্ছে বিই বুলুঙ্গেপিসিয়ার। নানা রকম স্প্যানিশ খাবার, সবজি ও মসলাদার খাবারের জন্য এ বাজার বিখ্যাত। নানা রকম স্বাদ ও গন্ধের খাবার এখানে পাবেন। এখানকার নানা রকম ডেজার্ট আর চকলেটের সুনাম বিশ্বব্যাপী। স্পেনের খাবারের ঐতিহ্যকে বুঝতে হলে এ বাজারে একবার ঢুঁ মেরে আসতে পারেন।

অর টর কর মার্কেট, ব্যাংকক :
বিশ্বের চতুর্থ বৃহত্তম খাবারের বাজার বলতে হবে ব্যাংককের অর টর কর মার্কেটকে। এখানে নানা রকম সতেজ ফল, সবজি ও অন্যান্য খাদ্যসামগ্রী পাবেন। যাঁরা ব্যাংককে যাবেন, তাঁরা অবশ্যই এ বাজার ঘুরে দেখতে পারেন। এখানে থাই নাশতা, ডেজার্ট, বিভিন্ন রকম খাবার, ফ্রাইড ডিশ, তরকারি আপনার জিবে জল এনে দেবে। এখানকার বিভিন্ন রকম ঐতিহ্যবাহী খাবার খেয়ে ঘণ্টার পর ঘণ্টা অনায়াসে কাটিয়ে দিতে পারবেন।

খারি বাওলি, ভারত :
বিশ্বের অন্যতম মসলা, চাল, বাদাম ও চায়ের পাইকারি বাজার হচ্ছে ভারতের দিল্লির খারি বাওলি। পর্যটকদের কাছে মসলার জন্য আকর্ষণীয় হয়ে রয়েছে এটি। ১৭ শতকের আগ থেকে চালু হওয়া বাজারটি দিল্লির ঐতিহাসিক লাল কেল্লার কাছে অবস্থিত। যাঁরা দিল্লির পুরোনো ঐতিহ্যের খোঁজে যান, তাঁদের কাছে এটি ঘুরে আসার মতো জায়গা হতে পারে।

যারা নিজেদের ভোজনরসিক বলে মনে করেন এবং দেশভ্রমণের সুযোগ হাতছাড়া করেন না, তারা অন্তত একবার হলেও বিশ্বের অন্যতম এ খাবারের জায়গাগুলোয় ঘুরে আসবেন। বিভিন্ন ধরনের খাবারের স্বাদ মনে আনন্দ জোগাবে অনেক দিন।