বিশ্বকাপের আয় দান করে দেবেন এমবাপ্পে

বিশ্বকাপ ফুটবল থেকে আয়ের পুরোটাই একটি চ্যারিটিতে দান করে দেবেন বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের জাতীয় দলের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।

এবারের রাশিয়া বিশ্বকাপে খেলে ৩ লক্ষ ৮৪ হাজার পাউন্ড আয় করেছেন এমবাপ্পে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় চার কোটি ২৯ লক্ষ টাকা। এর পুরোটাই দান করে দিচ্ছেন বিশ্বকাপের সেরা উদীয়মান এই খেলোয়ার। তিনি এই অর্থ দেবেন ক্রীড়া দাতব্য প্রতিষ্ঠান প্রেইয়ার্স ডি করডেস অ্যাসোসিয়েশনকে। প্রতিষ্ঠানটি প্রতিবন্ধী শিশুদের নিয়ে কাজ করে।

সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স যে সাতটি ম্যাচ খেলেছে, তার প্রতিটিতেই খেলেছেন এমবাপ্পে। প্রতি ম্যাচে অংশ নেয়ার জন্য তিনি ১৭ হাজার পাউন্ড করে পেয়েছেন। আর চ্যাম্পিয়ন দলের সদস্য হিসাবে তিনি পেয়েছেন দুই লক্ষ ৬৫ হাজার পাউন্ড।

গোটা টুর্নামেন্টে সাত ম্যাচে চারটি গোল করে নজর কেড়েছেন মাত্র উনিশ বছর বয়সী এই ফরাসি ফুটবলার। দারুণ খেলার পুরস্কার হিসেবে বিশ্বকাপের সেরা তরুণ ফুটবলারের স্বীকৃতিও তিনি পেয়েছেন। একটি রেকর্ডও ছুঁয়েছেন এমবাপ্পে। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পর (১৯৫৮) কমবয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করেছেন এমবাপ্পে।

তারা খেলা দেখে অনেক ফুটবলবোদ্ধাই বলছেন, সাফল্যে মাথা না ঘুরে গেলে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদোদের যোগ্য উত্তরসূরি হয়ে উঠবেন এমবাপ্পে। কেউ কেউ আবার এমনও বলছেন, আগামীতে মেসি আর রোনালদোকেও ছাড়িয়ে যেতে পারেন ফুটবল দুনিয়ার এই নতুন প্রতিভা।