বিশ্বকাপের আগে আজ মাঠে নামছে আর্জেন্টিনা

0
0

সেই ১৯৮৬ সালে শেষবার। এরপর কেটে গেছে ৩৬ বছর। ’৮৬ বিশ্বকাপ জয়ের মহানায়ক ডিয়েগো ম্যারাডোনা অন্য লোকে পাড়ি জমানোর আগে দেখে যেতে পারেননি আর্জেন্টিনার আরো একটি বিশ্বকাপ জয়। ম্যারাডোনার পর লিওনেল মেসি নামের এক কিংবদন্তি পেয়েছে আর্জেন্টিনা, যিনি বিশ্বকাপ ছাড়া জিতেছেন সব কিছুই।

আর্জেন্টিনার প্রথম খেলোয়াড় হিসেবে এবার খেলতে এসেছেন পঞ্চম বিশ্বকাপ, যা মর্যাদার এই মঞ্চে তাঁর শেষ আসরও। শেষটা কি রাঙিয়ে যেতে পারবেন মেসি?

কাতারে যাওয়ার আগে আজ বুধবার (১৬ নভেম্বর) শেষ প্রস্তুতি ম্যাচে আরব আমিরাতের মুখোমুখি হওয়ার আগে এই ফুটবল জাদুকর জানালেন, ‘আমরা লড়াই করব (শিরোপা জিততে)। কিন্তু ফেভারিট উপাধির ফাঁদে পা দিয়ে বিশ্বাস করতে পারি না যে ফেভারিট হওয়ায় এমনিতেই বিশ্বকাপ জিতে যাব। আমাদের বাস্তববাদী হতে হবে আর ম্যাচ ধরে ধরে এগিয়ে যেতে হবে।’

২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে আর্জেন্টিনা। এর প্রস্তুতিটা মধ্যপ্রাচ্যের আরেক দল আরব আমিরাতের বিপক্ষে নিচ্ছেন মেসিরা। আজ বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিটে আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হবে লিওনেল মেসির দল। ম্যাচটা নিয়ে দর্শকদের আগ্রহের পারদ আকাশ ছুঁয়েছে রীতিমতো। বিক্রি শুরুর ২৪ ঘণ্টার মধ্যে শেষ হয়ে গেছে সব টিকিট।

এ ধরনের ম্যাচে খেলোয়াড়দের ইনজুরির শঙ্কাও থাকে। এজন্য আরব আমিরাতের কোচ রোদোলফো আরুবারেনা সতর্ক করে দিয়েছেন খেলোয়াড়দের। রোদোলফোর জন্ম আর্জেন্টিনাতেই। ফলে মেসিদের জন্য তাঁর আবেগও বেশি।

তিনি বলেছেন, ‘আমি ফুটবলারদের বলে দিয়েছি ম্যাচে যেন মেসিকে কড়া ট্যাকল করা না হয়। সবচেয়ে ভালো হয়, ওকে যদি ছোঁয়াই না হয়। বলতে পারেন, এটা আমার জন্মভূমির প্রতি দুর্বলতা। মেসি ওর ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে যাচ্ছে। আমি চাই না প্রীতি ম্যাচ খেলতে গিয়ে ও ইনজুরিতে পড়ুক।’