বিপৎসীমার উপরে কুশিয়ারার পানি, ফুলে উঠছে সুরমা

অতিবৃষ্টি আর উজানের ঢলে বিপৎসীমা ছাড়িয়ে গেছে সিলেটের কুশিয়ারা নদীর পানি। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল নাগাত কুশিয়ারার চারটি পয়েন্টের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল বলে জানায় পানি উন্নয়ন বোর্ড(পাউবো)।

একই সঙ্গে সিলেটের অন্যতম প্রধান নদী সুরমার পানি বৃদ্ধিও অব্যাহত রয়েছে। পাউবো’র বৃহস্পতিবার সকালের তথ্যমতে সুরমার পানিও বিপৎসীমার কাছ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

পাউবো জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৯টায় কুশিয়ারা নদীর পানি আমলশীদ পয়েন্টে বিপতসীমার ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এর আগে গতকাল বুধবার সন্ধ্যা ছয়টা এই পয়েন্টে পানির বিপৎসীমার ৬ সেন্টিমিটার উপরে ছিল। এছাড়াও আজ সকাল ৯টায় কুশিয়ার নদীর পানি শেওলা পয়েন্টে বিপৎসীমার ৬ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৭১ সেন্টিমিটার ও শেরপুর পয়েন্টে ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। গতকালও এই নদীর তিনটি পয়েন্টে পানি বিপৎসীমার উপরে ছিল।

এদিকে, ভারত থেকে নেমে আসা ঢলের সঙ্গে সিলেটে বৃষ্টিপাতও অব্যাহত রয়েছে। গত বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগের ২৪ ঘন্টায় ৩৬ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আব্দুল মুঈদ বলেন, বৃষ্টিপাত আরো দুইদিন অব্যাহত থাকতে পারে। এরপরে আবহাওয়া স্বাভাবিক হতে পারে।