বিপিএলে সিলেট স্ট্রাইকার্সের মাশরাফি, অন্য দলগুলোর নেতৃত্বে কে

0
0

বেলা দুইটায় সিলেট স্ট্রাইকার্সের অনুশীলন শুরু হলেও দেখা যাচ্ছিল না মাশরাফি বিন মুর্তজাকে। তিনি মাঠে এলেন অনুশীলন যখন শেষের দিকে। দেখেই বোঝা যাচ্ছিল, আজ তিনি ব্যাট-বল হাতে নিচ্ছেন না। দলের সঙ্গে কুশল বিনিময়ের জন্যই মাশরাফির মাঠে আসা। সিলেট দলটা তো তাঁরই!

এবারও সিলেটের অধিনায়কত্ব করবেন মাশরাফি, সহকারী অধিনায়ক মোহাম্মদ মিঠুন। মাশরাফির অবর্তমানে আজ ঢাকা সেনানিবাসে বিপিএলের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে সিলেটের প্রতিনিধিত্ব করেছেন মিঠুন। তবে জানা গেছে, চোটের কারণে মাশরাফিকে বিপিএলের পুরোটা খেলতে পারবেন, এমন সম্ভাবনা নেই। চোটের শঙ্কা আছে তামিম ইকবালকে নিয়েও। তবু ফরচুন বরিশাল তামিমকেই অধিনায়ক ঘোষণা করেছে। দলটির ফিজিও বায়েজিদ ইসলাম জানিয়েছেন, পিঠের চোট থেকে সুস্থ হয়ে উঠেছেন তামিম।

আরেক বড় দল রংপুর রাইডার্স সাকিব আল হাসানকে অধিনায়কত্ব দিতে চেয়েছিল। কিন্তু সাকিব খেলতে চান চাপমুক্ত ক্রিকেট। তাই গতবারের মতো এবারও রংপুরের অধিনায়কত্ব করবেন নুরুল হাসান। ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক বিষয়টি জানিয়ে বলেছেন, ‘আমরা শুরুতে সাকিবকে ভেবেছিলাম। কিন্তু সাকিবই আমাদের বলেছে ও অধিনায়কত্বের চাপ নিতে চাচ্ছে না। তাই নুরুল হাসানকে এই বছরের জন্য অধিনায়ক ঘোষণা করা হয়েছে।’

এদিকে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন করলেও অধিনায়কত্ব পাননি বিপিএলের সফলতম অধিনায়ক ইমরুল কায়েস। লিটন দাসকে দলটির নতুন অধিনায়ক করা হয়েছে। জানা গেছে, সমন্বয়ের কারণে বেশ কিছু ম্যাচে ইমরুলকে একাদশের বাইরে থাকতে হতে পারে। তাই নেতৃত্বের দায়িত্বটা দেওয়া হয়েছে লিটনকে।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স অবশ্য অধিনায়ক বদলায়নি। গতবারের মতো এবারও সে দায়িত্ব শুভাগত হোমের। বিপিএলের দশম আসরের নতুন দল দুর্দান্ত ঢাকার অধিনায়কত্ব দেওয়া হয়েছে মোসাদ্দেক হোসেনকে। অন্যদিকে এনামুল হককে দেখা যাবে খুলনা টাইগার্সের নেতৃত্বে।

এদিকে ১৯ জানুয়ারি শুরু হতে যাওয়া বিপিএলের স্পনসরদের নাম ঘোষণা করা হয়েছে আজ। টাইটেল স্পনসর হিসেবে থাকছে ইস্পাহানি। পাওয়ার্ড বাই হিসেবে থাকছে নগদ, কো-স্পনসর ওমেরা এলপিজি গ্যাস ও ইউনিভার্সিটি অব বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাস। অ্যাসোসিয়েট সেলটেকস এবং বসুন্ধরা চা।