বানিয়াচংয়ে রাস্তা বন্ধ করে দেয়ায় বিপাকে ৪ পরিবার

হবিগঞ্জের বানিয়াচংয়ে ৪টি পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিয়েছে প্রভাবশালী মহল। এতে ওই পরিবারগুলো পড়েছেন বিপাকে। এ ঘটনায় এলাকায় আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। মঙ্গলবার (২৬ জুন) দিবাগত রাতে উপজেলার জাতুকর্ণপাড়া চান্দের মহল­া এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, ওই এলাকার উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. আলী আকবর এবং তার ৩ ভাইয়ের পরিবার বাড়ির দক্ষিণ দিকের চলাচলের একমাত্র রাস্তা দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছিলেন। সম্প্রতি একই এলাকার ফজল মিয়া ও তার সহযোগীরা রাতের আধারে রাস্তাটিতে টিনের বেড়া দিয়ে বন্ধ করে দেয়। এরপর থেকে ওই চারটি পরিবার চলাচলের রাস্তার অভাবে বাড়ি থেকে বের হতে পারছেন না।

ভুক্তভোগী সরকারি কর্মকর্তা আলী আকবর জানান, তাদের পূর্ব পুরুষের মালিকানাধীন এই রাস্তাটি শতশত বছর ধরে তিনি এবং তার পূর্বপুরুষগণ ব্যবহার করে আসছিলেন। তারা নিরীহ মানুষ বিধায় ফজল মিয়াসহ প্রভাবশালী কয়েকজন দীর্ঘদিন ধরে এই রাস্তা দখলের পায়তারা করে আসছে। এরই ধারাবাহিকতায় তারা রাতের আধারে রাস্তাটিতে টিনের বেড়া নির্মাণ করে ফেলে। এরপর থেকে ওই চারটি পরিবার রাস্তার অভাবে বাড়ি থেকে বের হতে পারছেন না।

তিনি আরো জানান, তাদের পরিবারগুলো ছাড়াও এলাকার লোকজন রাস্তাটি ব্যবহার করে পার্শ্ববর্তী দিঘী, পুকুর এবং দোকানে যাওয়া-আসা করেন। রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ায় এলাকায় দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাম্মেল হক জানান, কোথাও জনচলাচলের রাস্তা বন্ধ করে দেওয়া উচিত নয়। এই বিষয়টি নিয়ে পুলিশ আদালতে একটি প্রতিবেদনও দাখিল করেছে। পরবর্তীতে আদালতের নির্দেশ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।