ফুডব্যাংকিং সিলেটের ‘পথ তারার ইফতার’

‘ডাস্টবিনে নয় অসহায় মানুষের মুখে অন্ন’ এই স্লোগানকে সামনে রেখে গুটি কয়েক স্বপ্নবাজ তরুণদের হাত ধরেই ১৫ সেপ্টেম্বর ২০১৭ থেকে পথ চলা শুরু করে স্বার্থহীন সমাজকল্যাণ সংস্থার ব্যবস্থাপনায় ফুডব্যাংকিং টিম সিলেট। সিলেট শহরের যেকোনো ধরনের অনুষ্ঠানের খাবার অবশিষ্ট রয়ে গেলে, সেই খাবার সংগ্রহ করে বিতরণ করে দেয় রাস্তার ধারে পড়ে থাকা অসহায় মানুষের হাতে। আমাদের টিমের কল সেন্টার ২৪ ঘন্টা খোলা থাকে। যার কারনে মানুষজন খাবারের জন্য কল দিলে ১০-২০ মিনিটের মধ্যে সেই জায়গায় পৌঁছে যায় ফুডব্যাংকিং টিম সিলেটের স্বেচ্ছাসেবকগণ। মানুষের দান করা খাবারগুলো নিয়ে আসা হয় টিমের অস্থায়ী কার্যালয়ে এবং সেখান থেকে প্যাকেটিং করে বিতরণ করা হয়।

এরই মধ্যে সিলেট শহরের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন সময়ে প্রায় অর্ধশতাধিক বার কল পেয়ে খাবার বিতরণ করতে সক্ষম হয়েছে ফুড ব্যাংকিং টিম। এই টিমের সদস্যগণ শুধু অন্যের খাবার নয় প্রতি মাসে একবার নিজেদের পকেটের টাকা জমিয়ে অসহায়দের মাঝে খাবার বিতরণ করেন।

তারই ধারাবাহিকতায় ফুডব্যাংকিং টিম সিলেটের সকল সদস্যগণ নিজেদের টাকা থেকে রমজান মাসে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ইফতারি বিতরণ কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করে।

শুক্রবার (১ জুন) খাবার বিতরণ করা হয় নগরীর সব কয়টি পয়েন্টে। এই কার্যক্রমের মধ্যে আওতাভুক্ত ছিল রিক্সা চালক, ভিক্ষুক, অসহায় ও সুবিধাবঞ্চিত রোজাদারদের মাঝে প্যাকেটজাত ইফতার বিতরণ। ব্যস্ত নগরীর বন্দর বাজার, জেলরোড, নয়াসড়ক, কাজিটুলা, শাহী ঈদগাহ, শিশু পার্ক পয়েন্ট, উপশহর, সুবহানিঘাট, কুমার পাড়া, নাইওরপুল, ক্বিন ব্রিজ, তালতলা, জিতু মিয়ার পয়েন্ট, লামা বাজার, রিকাবি বাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা, মেডিকেল, মদিনা মার্কেট পয়েন্ট গুলোতে দল বেঁধে ছুটে চলে একঝাঁক উদ্যমী সদস্যের দল। ইফতার বিতরণ শেষ সকল সদস্য মিলে বন্দরবাজার ফ্লাইওভার ব্রীজের উপর বসে ইফতার ও দোয়া মাহফিল সম্পন্ন করা হয়।

উক্ত ইফতার বিতরণ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন ফুড ব্যাংকিং টিমের এডমিন প্যানেলের মো. মাহবুব খান, জাহিদ হাছান ইমন, রাকুল সিংহ, মো. রাসেল মিয়া, রুহুল আমিন রুহেল, বাবুল আহমদ, মো. আবুল মোস্তাক, মো. মিসবাউল হক, মাসুদুর রহমান মাসুদ, ইছমতারা ইসলাম নিলা।

সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন তারেক আহমদ, সাইদুল ইসলাম, মুন্না আহমদ, শহিদুল ইসলাম, নাবিল আহমদ, এম.এ সামাদ, ওলিউল হাসান, নুসরাত জাহান, আহনাফ আহমদ, জুয়েল আদনান, মামুনুর রহমান, অর্পা, মিলাদ খান, প্রণয় দাস, জুবের আহমদ, খালেদ আহমদ, আরমান হাসান, অনুরাগ মোদক অনিক, মামুন হোসেইন, তালাল ওয়াজিহ তানিম, হুসাইন আহমদ, শামীম আহমদ, রুমানা আক্তার, মুনিরা আহমদ বুশরা খানম, নৌশীন শেখ সহ অন্যান্য সদস্যগণ।