ফয়যে বর্ণভী সাবাহী মক্তব বোর্ডের কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশ

0
0

শ্রীমঙ্গলে ফয়যে বর্ণভী সাবাহী মক্তব বোর্ড বাংলাদেশের প্রথম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে এই ফলাফল প্রকাশিত হয়। চলতি বছরের ২০ ফেব্রুয়ারি বোর্ডের প্রথম কেন্দ্রীয় ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সিলেট বিভাগের চারটি জেলায় মোট ২৪টি সেন্টারে একযোগে অনুষ্ঠিত মৌখিক পরীক্ষায় সিলেট বিভাগের ১৮০ টি সাবাহী মক্তব থেকে মোট ১৪৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ফাইনাল পরীক্ষায় পাশের হার ৯৬.৯৬%।

বোর্ড সূত্রে জানা যায়, বোর্ডের অধীনে এবার ৮ সহস্রাধিক শিক্ষার্থী লেখাপড়া করছে। কিন্তু কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণ করেছে প্রত্যেক মক্তবের তিন জামাতের (শ্রেণির) বাছাইকৃত তিনজন করে মোট ৯জন শিক্ষার্থী। সম্মিলিত মেধা তালিকা ঘোষণা করা হয়েছে প্রত্যেক জামাতে সেরা ১০ জন। এবারের পরীক্ষায় বোর্ডসেরা ৪৮ জনকে পুরস্কৃত করা হবে।

পাশাপাশি মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের গর্বিত মুয়াল্লিম (শিক্ষকগণ)-কে পুরস্কৃত করা হবে। ফলাফলের শীর্ষে থাকা তিনটি মক্তবের সভাপতি/মোতাওয়াল্লীকেও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হবে। এছাড়াও মারকাজভিত্তিক ফলাফলের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য থাকবে বিশেষ পুরস্কারের ব্যবস্থা।

বোর্ডটি সারাদেশে সম্প্রসারণের করার কাজ চলমান রয়েছে। দ্বীন শিক্ষার এই বুনিয়াদি প্রোগ্রামকে সর্বত্র ছড়িয়ে দিতে দেশের সকল দ্বীন-দরদী ও শিক্ষানুরাগীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি আমীরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম শায়খুল হাদিস আল্লামা মুফতি মুহাম্মদ রশীদুর রহমান ফারুক বর্ণভী।

প্রসঙ্গত, ২০২৩ সালের ৩১ জুলাই ফয়যে বর্ণভী সাবাহী মক্তব বোর্ড প্রতিষ্ঠালাভ করে।